Ad Space

তাৎক্ষণিক

  • জেলা পরিষদ চেয়ারম্যানের সঙ্গে ইউপি ফোরাম নেতৃবৃন্দের মতবিনিময়– বিস্তারিত....
  • জীববৈচিত্র্য সংরক্ষণে অভয়াশ্রমের গুরুত্ব বিষয়ক প্রশিক্ষণ– বিস্তারিত....
  • প্রতিপক্ষকে ফাঁসাতে গিয়ে তিন অস্ত্র কারবারি আটক– বিস্তারিত....
  • মোহনপুরে মাদক, সাজাপ্রাপ্ত ও ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেফতার– বিস্তারিত....
  • মোহনপুরে গলায় ফাঁস দিয়ে গৃহবধুর আত্মহত্যা– বিস্তারিত....

ভারতীয় নোট থেকেও সরে যাবে গান্ধীর ছবি

জানুয়ারি ১৪, ২০১৭

সাহেব-বাজার ডেস্ক : ভারতের খাদি উদ্যোগের ক্যালেন্ডার আর ডায়েরি থেকে চরকার সামনে মহাত্মা গান্ধীর ছবি সরিয়ে নরেন্দ্র মোদির ছবি বসানো থেকে বিতর্কের শুরু হয়েছিল। এবার সোই বিতর্ক আরও বাড়িয়ে দিলেন ভারতের হরিয়ানার বিজেপি মন্ত্রী অনিল ভিজ। তিনি জানালেন, “এতদিন কারেন্সি নোটে গান্ধীর ছবি থাকার জন্যই ভারতীয় মুদ্রার অবমূল্যায়ন হয়েছে, টাকার দাম কমে গেছে। তাই এবার ভারতীয় নোট থেকেও মহাত্মা গান্ধীর ছবি ধীরে ধীরে উঠে যাবে।”

খাদির ক্যালেন্ডার এবং ডায়েরিতে প্রকাশিত ছবিতে দেখা যায় যে মহাত্মা গান্ধীর জায়গায় চরকা কাটছেন নরেন্দ্র মোদি। আর এরপর থেকেই গোটা দেশে সমালোচনা শুরু হয়। এ নিয়ে মুখ খুলেছেন বিরোধী দলের নেতারাসহ অনেকেই। কিন্তু এবার মোদির ছবির পক্ষে কথা বললেন হরিয়ানার মন্ত্রী অনিল ভিজ। তিনি বললেন, “খাদির ছবিতে কেবল মহাত্মা গান্ধীর ছবি থাকবে, এ রকম কোনও বাধ্যবাধকতা নেই। তাছাড়া মহাত্মাকে খাদির সঙ্গে সমার্থক করে ফেলার কারণেই খাদি পণ্যের বিক্রি ভাল হচ্ছিল না। অথচ নরেন্দ্র মোদি খাদির সঙ্গে যুক্ত হওয়ার পরেই তার ১৪ শতাংশ বিক্রি বেড়েছে। গান্ধীর তুলনায় মোদি বড় ব্র‌্যান্ড। তাই ২০১৭ সালে খাদির ডায়েরি এবং ক্যালেন্ডারে মোদির ছবি থাকায় খুব ভাল হয়েছে।”

বিজেপির পক্ষ থেকেও বলা হয়েছে, মহাত্মা গান্ধীর জায়গায় মোদির ছবি থাকা নিয়ে কোন কারণ ছাড়াই বেশি বাড়াবাড়ি করা হচ্ছে। ‌ ভারতীয় প্রধানমন্ত্রীর দপ্তর থেকে বলা হয়েছে, “‌খাদির ছবিতে কেবল মহাত্মা গান্ধীর ছবি থাকবে, এ রকম কোনও নিয়ম নেই।”

একই সুরে সুর মেলালেন খাদির চেয়ারম্যান ভিকে সাক্সেনাও। তিনিও বলেন, “মহাত্মা গান্ধীর ছবিই কেবল খাদির ক্যালেন্ডার বা ডায়েরিতে থাকবে, এ রকম নিয়ম নেই।”