ডিসেম্বর ১১, ২০১৭ ৭:২৭ অপরাহ্ণ

Home / slide / ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু আজ

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু আজ

সাহেব-বাজার ডেস্ক : রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ১৫তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- স্লোগানে এ আয়োজনে ৬৭টি দেশের ১৮৮টি চলচ্চিত্র প্রর্দশিত হবে। উৎসব চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে বৃহস্পতিবার বিকেল ৩টায় উৎসব উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আরো থাকবেন আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক ফেডারেশন-ফিপ্রেসির সভাপতি মিস আঁলিন তাসকীয়ান। অনুষ্ঠানের সভাপতিত্বি করবেন বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও উৎসবের প্রধান পৃষ্ঠপোষক শাহরিয়ার আলম।

উৎসব উপলক্ষে বুধবার দুপুরে ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে রেইনবো চলচ্চিত্র সংসদ। এতে উপস্থিত ছিলেন পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল, উৎসব কার্যকরী কমিটির সভাপতি ম হামিদ, প্রধান উপদেষ্টা রবিউল হুসাইন, সদস্য হায়দার রিজভী, হেড অব প্রোগ্রাম জুরে জামানি ও মিডিয়া ব্যক্তিত্ব সামিয়া জামান। সেখানে উৎসবের বিস্তারিত তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, উৎসবে এশিয়ান কমপিটিশন, রেট্রোস্পেকটিভ, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন্স ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট ও ইন্ডিপেনডেন্ট ফিল্মস, নরডিক ফিল্ম ও উইমেন্স ফিল্মমেকারস্ সেকশনে চলচ্চিত্র প্রদর্শিত হবে। ভেন্যু হিসেবে থাকছে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন ও সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তন, আলিয়াঁস ফ্রসেস, আমেরিকান কালচার সেন্টার ও স্টার সিনেপ্লেক্স।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রদর্শিত হবে লেবানিজ নির্মাতা মাই মাসরি পরিচালিত ও ৮৯ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে বিদেশি ভাষা বিভাগে মনোনয়ন পাওয়া চলচ্চিত্র ‘থ্রি থাউজেন্ট নাইটস’।

রেট্রোস্পেকটিভ বিভাগটি সাজানো হয়েছে বিশ্বখ্যাত ইরানি নির্মাতা প্রয়াত আব্বাস কিয়ারোস্তামি ও তুর্কি নারী চলচ্চিত্র নির্মাতা ইয়াসিম ইয়াস্তাওগলুর চলচ্চিত্র দিয়ে। এছাড়া উইমেন ফিল্ম মেকারস্ বিভাগে ৩৯টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে।

রেইনবো চলচ্চিত্র সংসদ ১৯৭৭ সাল থেকে বাংলাদেশে সুস্থধারার চলচ্চিত্র প্রদর্শন ও সংস্কৃতি বিকাশে বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছে। এই আন্দোলনের অংশ হিসেবে ১৯৯২ সাল থেকে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ আয়োজন করছে, সেই হিসেবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২৫ বছর পূর্ণ করলো।

Print Friendly, PDF & Email

Check Also

ভ্যাট ও আয়করের সামঞ্জস্য আনতে হবে: বাদশা

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, দেশের উন্নয়নে আরও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *