সেপ্টেম্বর ২২, ২০১৭ ১২:১২ অপরাহ্ণ

Home / slide / তুরস্কে প্রায় ৬ হাজার সরকারি কর্মকর্তাকে বরখাস্ত

তুরস্কে প্রায় ৬ হাজার সরকারি কর্মকর্তাকে বরখাস্ত

সাহেব-বাজার ডেস্ক : তুরস্কে আরও ছয়হাজারের মতো পুলিশ, সরকারি চাকরিজীবী এবং শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। গত বছরের জুলাইয়ে দেশটিতে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের জেরে সরকারি গেজেটের মাধ্যমে এই ডিক্রি জারি করা হয়।

ডিক্রিতে ২,৬৮৭ পুলিশ কর্মকর্তা, বিচার মন্ত্রণালয়ের ১,৬৯৯ কর্মকর্তা, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ৮৩৮ কর্মকর্তা, ৬৩০ জনেরও বেশি শিক্ষক-কর্মকর্তা এবং ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ১৩৫ জন কর্মকর্তাকে চাকরিচ্যুতির নির্দেশ দেওয়া হয়।

এছাড়াও বিদেশে অবস্থানরত অনেক তুর্কি নাগরিককে দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছে সরকার। তিনমাসের মধ্যে তাঁরা ফিরে না এলে তাদের নাগরিকত্ব বাতিল করা হবে বলেও ডিক্রিতে বলা হয়।

এ নিয়ে ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর থেকে দেশটিতে প্রায় ১ লাখ ২০ হাজার ব্যক্তির চাকরি স্থগিত কিংবা বরখাস্ত করা হয়েছে। অবশ্য এরপর হাজার হাজার ব্যক্তি চাকরিতে পুনর্বহাল হলেও ৪১ হাজারেরও বেশি চাকরিজীবীর বিচার নিষ্পত্তি না হওয়ায় তাদের কারাগারে রাখা হয়।

এদিকে চলতি সপ্তাহে দেশটির ক্ষমতাসীন একে পার্টি নিয়ন্ত্রিত পার্লামেন্ট জরুরি অবস্থার মেয়াদ আরও তিনমাস বাড়ানোর বিষয়টি অনুমোদন করে।

Print Friendly, PDF & Email

Check Also

রোহিঙ্গাদের ত্রাণের ট্রাক সেতু ভেঙে খাদে, নিহত ৯

সাহেব-বাজার ডেস্ক : বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে রোহিঙ্গা শরণার্থীদের জন্য ত্রাণ নিয়ে যাওয়ার পথে রেড ক্রিসেন্টের একটি ট্রাক সেতু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *