Ad Space

তাৎক্ষণিক

  • মোহনপুরে দুই সহদোরের শয়নকক্ষে মিললো গোখরার ৫৬ বাচ্চা– বিস্তারিত....
  • রাজশাহীর ২০০ শিক্ষার্থী পেল জেলা পরিষদের বৃত্তি– বিস্তারিত....
  • নিরাপত্তার প্রশ্নে কোনো আপোস নয় : স্বরাষ্ট্রমন্ত্রী– বিস্তারিত....
  • মোহনপুরে তিনদিন ব্যাপি ফলদ ও বৃক্ষমেলার উদ্বোধন– বিস্তারিত....
  • মানবপাচারের অভিযোগ প্রমাণিত হওয়ায় থাই জেনারেলের কারাদণ্ড– বিস্তারিত....

এডগার এ্যালান পো : প্রতীকবাদী ব্যঞ্জনার লেখক

জানুয়ারি ৭, ২০১৭

সুমনা মুন : যুক্তরাষ্ট্রের রোমান্টিক সাহিত্য আন্দোলনের অন্যতম অগ্রপথিক এডগার এ্যালান পো। রহস্যময় ও ভয়ের গল্পের জন্য তিনি বেশি পরিচিত। তাকে গোয়েন্দা কাহিনির আবিষ্কারকও বলা হয়। প্রথম দিকের সে সব আমেরিকান লেখকের অন্যতম এ্যালান, যারা লেখালেখিকে পেশা হিসেবে নিয়েছিলেন। ফলশ্রুতিতে পেয়েছেন অর্থনৈতিক দৈন্যদশাগ্রস্ত জীবন। এ্যালান পোর রচনাশৈলী ও প্রতীকবাদী ব্যঞ্জনা পরবর্তীতে অনেককে প্রভাবিত করেছে। এ গল্পকার, কবি, সম্পাদক ও সাহিত্য সমালোচক ১৮৪৯ সালের ৭ অক্টোবর বাল্টিমোরে মারা যান।
এডগার এ্যালান পো ম্যাসাচুসেটসের বস্টনে ১৮০৯ সালের ১৯ জানুয়ারি জন্মগ্রহণ করেন। অল্প বয়সেই তিনি এতিম হন। মায়ের মৃত্যুর আগে তার বাবা পরিবার ছেড়ে চলে যান। এ সময় এক দম্পতি তাকে গ্রহণ করে। তবে আনুষ্ঠানিকভাবে দত্তক না নেওয়ায় নানা জটিলতার মুখোমুখি হন। ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ায় এক বছর পড়েন। এরপর অর্থাভাবে তা ছেড়েও দেন।
২০ বছর বয়স হওয়ার আগেই এ্যালান লেখালেখি শুরু করেন। ওই সময় তার কিছু কিছু লেখা প্রকাশিত হয়। তার মৃত্যু ছিল রহস্যজনক। সারাজীবন অসংযমী জীবনযাপন করেছেন, জুয়া খেলেছেন, নানা রোগে ভুগেছেন ও মাদকদ্রব্য সেবন করেছেন। মৃত্যুর একবছর আগে ঘুমের বড়ি খেয়ে আত্মহত্যারও চেষ্টা করেন। অন্যদিকে এত সবের মধ্যেও কয়েকটি গভীর আবেদনময় কবিতা ও ব্যতিক্রমধর্মী ছোটগল্প রচনা করে শুধু যুক্তরাষ্ট্রের সাহিত্যভুবনে নয়, বিশ্বসাহিত্যের অঙ্গনে নিজের স্থায়ী আসন করে নিয়েছেন। তার বিখ্যাত কবিতার মধ্যে রয়েছে ‘টু হেলেন’, ‘স্বপ্ন’, ‘ইস্রাফিল’, ‘দাঁড়কাক’, ‘এ্যানাবেল লি’ প্রভৃতি। ‘দ্য রেভেন’ বা ‘দাঁড়কাক’ কবিতাটি রোমান্টিকতা, গীতল ছন্দময়তা ও রহস্যময়তার জন্য বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ কবিতারূপে স্বীকৃত।
তিনি ছোটগল্পে দক্ষতার সঙ্গে রহস্যময়, ভুতুড়ে, মৃত্যুর গন্ধমাখা, খুনখারাবি ভরা, আতঙ্কতাড়িত পরিবেশ সৃষ্টি করেছেন। গোয়েন্দা-গল্পের ক্ষেত্রেও তার অবদান স্মরণীয়। এ ধারার লেখার মধ্যে ‘দ্য মস্ক অব দ্য রেড ডেথ’, ‘দ্য ব্ল্যাক ক্যাট’, ‘দ্য মার্ডারার ইন দ্য রু মর্গ’, ‘দ্য পিট এ্যান্ড প্যান্ডুলাম’, ‘দ্য প্রিম্যাচিউর বারিয়েল’, ‘দ্য পারলোনেড লেটার’ ‘দ্য টেল টেইল হার্ট’ উল্লেখযোগ্য। তার লেখা একমাত্র নাটক পলিটিয়ান ও একমাত্র সম্পূর্ণ উপন্যাস দ্য নেরেটিভ অব আর্থার গর্ডন পাইম অব নানটাকটেক। এ ছাড়া সংবাদপত্রের জন্য নানা ধরনের প্রবন্ধ লিখেছেন।
এ্যালান পোর রচনাশৈলী ও প্রতীকবাদী দৃষ্টিভঙ্গি কবি ডব্লিউ বি ইয়েটস, গল্পকার মোপাসাঁ, কবি শার্ল বোদলেয়ার ও অল ভালেরিসহ পরবর্তীকালের অনেক লেখক দ্বারা প্রশংসা পেয়েছে। বাংলাদেশে তার কিছু গল্প অনূদিত হয়েছে।
–উইকিপিডিয়া অবলম্বনে।