Ad Space

তাৎক্ষণিক

খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থনের শুনানি ১২ জানুয়ারি

জানুয়ারি ৫, ২০১৭

সাহেব-বাজার ডেস্ক : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থনের পরবর্তী শুনানির জন্য আগামী ১২ জানুয়ারি দিন ধার্য করেছে আদালত।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আত্মপক্ষ সমর্থন করে খালেদা জিয়ার অসমাপ্ত বক্তব্য উপস্থাপনের জন্য দিন ধার্য ছিল আজ। খালেদা জিয়ার সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে আজ বৃহস্পতিবার ( ৫ জানুয়ারি) ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক আবু আহমেদ জমাদার এ আদেশ দেন। এসময় আদালতে খালেদা জিয়া উপস্থিত ছিলেন।

এর আগে আজ সকাল ১১ টার দিকে ঢাকা বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদ্দারের আদালতে উপস্থিত হন তিনি।

অরফানেজ ট্রাস্ট মামলায় গত ২৯ ডিসেম্বর তদন্ত কর্মকর্তার সাক্ষ্য গ্রহণ শেষ হয়। ওই দিন বিচারক এ মামলার আসামি খালেদা জিয়া, তারেক রহমানসহ অপর আসামিদের আত্মপক্ষ সমর্থনের শুনানি করতে আদালতে হাজির হতে নির্দেশ দেন। অন্যথায় আসামিদের জামিন বাতিল হবে বলে জানান বিচারক।

আর চ্যারিটেবল ট্রাস্ট মামলায় গত ১ ডিসেম্বর খালেদা জিয়া আত্মপক্ষ শুনানি করেন। আত্মপক্ষ শুনানিতে তিনি নিজেকে সম্পূর্ণভাবে নির্দোষ দাবি করেন। তিনি তার পক্ষে সাফাই সাক্ষী দেবেন বলেও আদালতকে জানান। এরপর তিনি আদালতে একটি লিখিত বক্তব্য দেন। তবে ওই দিন তার বক্তব্য শেষ হয়নি।

প্রসঙ্গত, ২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক।

এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগে জিয়া অরফানেজ মামলাটি দায়ের করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এই মামলাটি দায়ের করা হয়। ২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।

দুই মামলায় খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ১৯ মার্চ তৎকালীন বিচারক বাসুদেব রায় অভিযোগ গঠন করেন।