Ad Space

তাৎক্ষণিক

  • শ্রমিক ইউনিয়নের নির্বাচনে সংঘর্ষ, উদ্বিগ্ন সাংসদ বাদশা– বিস্তারিত....
  • ভোটের ‘ধর্মীয় সেন্টিমেন্টে’ ভাস্কর্য সরানোর ‘পক্ষে’ আ’লীগ-বিএনপি– বিস্তারিত....
  • আমরা আজ হেরে গেলাম : ভাস্কর মৃণাল হক– বিস্তারিত....
  • নতুনদের জন্য ভিডিও এডিটিং কোর্স নিয়ে এলো বিআইটিএম– বিস্তারিত....
  • সৌদিতে রোজা শুরু শনিবার, বাংলাদেশে রবিবার– বিস্তারিত....

হাইতির নতুন প্রেসিডেন্ট জোভেনাল মোইজ

জানুয়ারি ৪, ২০১৭

সাহেব-বাজার ডেস্ক : নভেম্বরে অনুষ্ঠিত হাইতির প্রেসিডেন্ট নির্বাচনে আনুষ্ঠানিকভাবে ব্যবসায়ী জোভেনাল মোইজকে জয়ী ঘোষণা করা হয়।

বিবিসি প্রতিবেদনে বলা হয়েছে, ৪৮ বছর বয়সী মোইজ নির্বাচনে ৫৫.৬ শতাংশ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জুড সিলিস্টান  থেকে তিনি বড় ব্যবধানে এগিয়ে আছেন বলে একটি নির্বাচনী ট্রাইব্যুনাল নিশ্চিত করেছে।

নির্বাচনে কারচুপির অভিযোগ নাকচ করেন কর্মকর্তারা। কিন্তু এরপরও এর বিরুদ্ধে রাজধানী পোর্ট-অ-প্রিন্সে কিছু মানুষ প্রতিবাদ-বিক্ষোভ করেছে।

দরিদ্র এই দেশটি গেল ফেব্রুয়ারি থেকে অন্তর্র্বতীকালীন সরকারের অধীনে পরিচালিত হচ্ছে। দশকের পর দশক ধরে দেশটিতে রাজনৈতিক অস্থিতিশীলতা বিরাজ করছিল। পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগের কারণেও বিপর্যস্ত হয়ে আছে হাইতি।

নির্বাচনে মোইজের নিকটতম প্রতিদ্বন্দ্বী জুড সিলিস্টান ১৯.৫ শতাংশ ভোট পেয়েছেন বলে যে প্রাথমিক ফলাফল ঘোষিত হয়েছিল, মঙ্গলবার হাইতির নির্বাচনী ট্রাইব্যুনাল তাও নিশ্চিত করেছে।

হাইতির মধ্য-ডানপন্থি টেট ক্যাল পার্টি থেকে মনোনীত প্রার্থী প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী  জোভেনাল মোইজ ৭ ফেব্রুয়ারির মধ্যে দায়িত্ব গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

এর আগের নির্বাচনে কারচুপির অভিযোগ ওঠায় সেটি বাতিল হওয়ার  প্রায় এক বছর পর ২০ নভেম্বর এই নির্বাচন অনুষ্ঠিত হয়।