Ad Space

তাৎক্ষণিক

  • চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আটকের ঘটনায় ১৭ জনের বিরুদ্ধে মামলা– বিস্তারিত....
  • চাঁপাইনবাবগঞ্জে শিবিরের ঝটিকা মিছিল থেকে আটক ৭– বিস্তারিত....
  • পবিত্র রমজান শুরু রোববার– বিস্তারিত....
  • শ্রমিক ইউনিয়নের নির্বাচনে সংঘর্ষ, উদ্বিগ্ন সাংসদ বাদশা– বিস্তারিত....
  • ভোটের ‘ধর্মীয় সেন্টিমেন্টে’ ভাস্কর্য সরানোর ‘পক্ষে’ আ’লীগ-বিএনপি– বিস্তারিত....

মোবাইলে ভুল করে ডিলিট হওয়া ছবি উদ্ধারের উপায়

জানুয়ারি ২, ২০১৭

সাহেব-বাজার ডেস্ক : ফোন ব্যবহারের সময় অসাবধানতাবশত ছবি ডিলিট হওয়ার ঘটনা নতুন নয়। প্রয়োজনীয় ডেটাও ডিলিট হয়ে যায় অনেক সময়। ফোন খারাপ হতে পারে, ভাইরাসের জন্য ডিলিট হতে পারে। সেসব ক্ষেত্রে কিভাবে উদ্ধার করবেন সেই ডেটা?

জেনে নিন কিছু গুরুত্বপূর্ণ তথ্য:

১. প্রথমত, ফোন যখন সেট-আপ করবেন, তখন প্রথমেই ডিফল্ট মেমরি হিসাবে মেমরি কার্ড সিলেক্ট করে রাখুন। তাতে ছবি ফেরত পাওয়ার সম্ভাবনা থাকে বেশি। বেশিরভাগ ক্ষেত্রে মোবাইল বিগড়ে যাওয়াতেই ফোন মেমরিতে থাকা ছবি এবং ডেটা ডিলিট হয়ে যায়।

২. দ্বিতীয়ত, কোন ক্লাউড ড্রাইভে ব্যাকআপ রাখতে পারেন। তাতে ফোন বা মেমরি কার্ড খারাপ হলেও আপনার ডেটা এবং ছবি একেবারে ঠিকঠাক থাকবে।

৩. রাখতে পারেন কিছু সফটওয়্যারও। পিকচার রিকভারি সফটওয়্যার লিখে গুগলে গিয়ে সার্চ করতে পারেন। তাতে অনেক অপশন রয়েছে। চাইলে সরাসরি Asoftech Photo Recovery সফটওয়্যার ডাউনলোড করে ইনস্টল করতে পারেন।

ইনস্টল হলে সফটওয়্যার কম্পিউটারে রান করুন। এবার যে ফোন বা ক্যামেরার মেমরি কার্ড থেকে ছবি এবং ডেটা ডিলিট হয়েছে তা কার্ড রিডারের সাহায্যে কম্পিউটারে যুক্ত করুন।

কানেক্ট হওয়ার পর সফটওয়্যারে যে নতুন ড্রাইভ দেখাবে তা সিলেক্ট করুন। সফটওয়্যারে থাকা ‘স্ক্যান অ্যাকশন’ অপশনে ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে ডিলিট হওয়া ছবি আপনাকে দেখিয়ে দেবে।