নভেম্বর ২৩, ২০১৭ ১:৩৩ অপরাহ্ণ

Home / slide / বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা

বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা

সাহেব-বাজার ডেস্ক : বাংলাদেশে সম্প্রচারিত হয় এমন বিদেশি টেলিভিশন চ্যানেলে দেশি বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা জারি করেছে তথ্য মন্ত্রণালয়।‘কেবল্ টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন-২০০৬’ অনুযায়ী তথ্য মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা জারি করেছে বলে সোমবার সরকারি তথ্য বিবরণীতে জানানো হয়। বিবরণীতে বলা হয়, বিজ্ঞাপন প্রচারের নিষেধাজ্ঞা না মানলে সংশ্লিষ্ট বিদেশি টিভি চ্যানেল ডিস্ট্রিবিউশনের অনাপত্তি ও অনুমতি এবং লাইসেন্স বাতিলসহ আইনানুগ অন্যান্য শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ সম্প্রচারিত হয় এমন বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধের দাবি জানিয়ে আসছে টেলিভিশন চ্যানেল মালিক, কলাকুশলী ও বিজ্ঞাপনদাতাদের সংগঠন ‘মিডিয়া ইউনিটি’।

মিডিয়া ইউনিটির নেতাদের দাবি, ভারতীয় চ্যালেনের নামে কয়েকটি অনুমোদনহীন চ্যালেন বাংলাদেশে ডাউনলিংক হচ্ছে। ভারতীয় চ্যানেল হলেও এগুলো ভারতেও প্রদর্শিত হয় না। বাংলাদেশের বিজ্ঞাপন খাতের টাকা গ্রাস করাই এর উদ্দেশ্য। এতে বাংলাদেশের টেলিভিশন চ্যানেল মালিকরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধের দাবিতে ৫ নভেম্বর আন্দোলন শুরু করে মিডিয়া ইউনিটি। এদিকে ২০ নভেম্বর তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানান, বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন প্রচারের বিষয়ে যাচাই করে বাস্তবসম্মত পদক্ষেপ নেওয়া হবে।

পরে ২৪ নভেম্বর তথ্য মন্ত্রণালয় বিদেশি চ্যানেলে বাংলাদেশি পণ্যের বিজ্ঞাপন প্রচারে দুই বছরের কারাদণ্ডসহ অন্যান্য দণ্ডের কথা উল্লেখ করে বাংলাদেশে সম্প্রচারকারী ন্যাশনওয়াইড মিডিয়া লিমিটেড ও ‍ডিজি যাদু ব্রডব্যান্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালককে নোটিশ পাঠায়।

Print Friendly, PDF & Email

Check Also

সৎ মেয়েকে ধর্ষণ, বাবার যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক : সৎ মেয়েকে ধর্ষণের দায়ে রাজশাহীতে নবাব আলী ওরফে লোবা (৩৭) নামে এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *