Ad Space

তাৎক্ষণিক

  • প্রশাসনিক দায়িত্ব হারাচ্ছেন বাঘা উপজেলা চেয়ারম্যান– বিস্তারিত....
  • দায়িত্ব অবহেলায় বরিশাল ও বরগুনার ডিসি প্রত্যাহার– বিস্তারিত....
  • নাটোরে অস্ত্রসহ দুই সন্ত্রাসীকে গ্রেফতার করেছে পুলিশ– বিস্তারিত....
  • তারেক রহমানকে ফিরিয়ে আনার ক্ষমতা সরকারের নেই : নজরুল ইসলাম খান– বিস্তারিত....
  • উন্নয়ন প্রকল্পের প্রথম কিস্তির চেক বিতরণ করল জেলা পরিষদ– বিস্তারিত....

দাঁড়িপাল্লা বাদ দিতে আইন মন্ত্রণালয়ে সংশোধনের প্রস্তাব : ইসি

জানুয়ারি ২, ২০১৭

সাহেব-বাজার ডেস্ক : ‘দাঁড়িপাল্লা’ প্রতীক বাদ দিয়ে সংসদ নির্বাচন বিধিমালা সংশোধনের প্রস্তাব আইন মন্ত্রণালয়ে নির্বাচন কমিশন (ইসি) যাচাইয়ের (ভেটিং) জন্য পাঠিয়েছে। নির্বাচন কমিশনের সহকারী সচিব রৌশন আরা বেগম রবিবার (১ জানুয়ারি) জানান, নির্বাচন পরিচালনা বিধিমালা ২০০৮-এর বিধি ৯-এর উপবিধি (১)-এর ৩২ নম্বর ক্রমিক থেকে ‘দাঁড়িপাল্লা’ প্রতীক বাতিল করে প্রস্তাবিত খসড়া নির্বাচন কমিশনে অনুমোদিত হয়েছে।

কোনো রাজনৈতিক দলের প্রতীক হিসেবে বা কোনো নির্বাচনে প্রার্থীর প্রতীক হিসেবে ‘দাঁড়িপাল্লা’ বরাদ্দ না করার এবং করা হয়ে থাকলে তা বাতিলে সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এ পদক্ষেপ নেয় নির্বাচন কমিশন।

রৌশন আরা বেগম আরও বলেন, আইনমন্ত্রণালয়ের ভেটিংয়ের জন্য লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে এ সংক্রান্ত প্রস্তাবিত খসড়া প্রজ্ঞাপন পাঠিয়েছে নির্বাচন কমিশনের আইন শাখা। মন্ত্রণালয় থেকে তা ফেরত এলে সংশোধিত আকারে প্রতীক তালিকার গেজেট করা হবে। গত ১২ ডিসেম্বর (সোমবার) সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় সিদ্ধান্ত হয়, ‘দাঁড়িপাল্লা’ ন্যায় বিচারের প্রতীক হিসেবে সুপ্রিম কোর্টের মনোগ্রামে ব্যবহৃত হবে এবং কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান ও দলের প্রতীক হিসেবে ব্যবহার করা যাবে না। ১৩ ডিসেম্বর(মঙ্গলবার) এ সংক্রান্ত সিদ্ধান্ত ১৪ ডিসেম্বর (বুধবার)নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠান সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার।

এ বিষয়ে নির্বাচন কমিশনের আইন শাখার যুগ্ম সচিব শাহজাহান জানান, ২০১৩ সালে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষিত হওয়ায় দশম সংসদ নির্বাচনে প্রতীকটি ব্যবহার করা হয়নি। তাছাড়া সিটি করপোরেশন নির্বাচন, উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন দলীয়ভাবে হলেও তাতে প্রতীক তালিকায় ‘দাঁড়িপাল্লা’ রাখা হয়নি।

শাহজাহান বলেন, ফুল কোর্ট সভার চিঠি পাওয়ার পর নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী এখন শুধু তা সংশোধনের জন্য গেজেট প্রকাশের অপেক্ষা। ভেটিং শেষে শিগগির তা করা হবে।