Ad Space

তাৎক্ষণিক

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ১২ জানুয়ারি

জানুয়ারি ২, ২০১৭

সাহেব-বাজার ডেস্ক : ১২ জানুয়ারি শুরু হতে যাচ্ছে পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে বাংলাদেশসহ প্রায় ৬৭টি দেশের ১৮৬টির বেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে এ আয়োজনে।

টেস্ট অব চেরি, দ্য উইন্ড উইল ক্যারি আস, সার্টিফাইড কপি প্রদর্শনের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হবে প্রয়াত ইরানি চলচ্চিত্রকার আব্বাস কিয়ারোস্তামিকে। এছাড়া পারভিজ শাহবাজির ‘ম্যালেরিয়া’, রেজা মিরকারিমির ‘ডটার’সহ  প্রায় ২০টি ইরানি চলচ্চিত্র প্রদর্শিত হবে এ উৎসবে। এশিয়ান ফিল্ম কম্পিটিশন সেকশনে প্রদর্শিত হবে ইরান ও আফগানিস্তানের যৌথ প্রযোজনায় নির্মিত ও নাভিদ মাহমুদি পরিচালিত ‘পার্টিং’ চলচ্চিত্রটি।

তেহরান টাইমসের বরাতে জানা যায়, ইরানি নির্মাতা সাদেক সাদেক-দাকিকির ‘আনটিল আহমেদ রিটার্নস’, রেজা কারিমির ‘হেয়ারস্টোন অ্যান্ড সানলাইট’, হুসেন কন্দরির ‘নোবডি ডাইস হেয়ার’ চলচ্চিত্রগুলো প্রতিযোগিতা করবে সিনেমা অব দ্য ওয়ার্ল্ড বিভাগে।

শিশু চলচ্চিত্র বিভাগে দেখানো হবে একই দেশের নির্মাতা বাহরুজ সাবেতের ‘আইডেনটিটি’, আব্বাস আমিনির ‘ভালদেরামা’। এছাড়া স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র বিভাগের জন্য দেখানো হবে ইশান হেমমাতির ‘ওয়ান ডে লেটার’, আরমিন ইব্রাহিমির ‘চেসিং’ এবং সেলিম মোয়েজজির ‘দ্য ওল্ডম্যান অ্যান্ড দ্য বাইসাইকেল’।

প্রদর্শনীগুলো অনুষ্ঠিত হবে রাজধানীর জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ, স্টার সিনেপ্লেক্স এবং আমেরিকান সেন্টার মিলনায়তনে।

এছাড়া চলচ্চিত্রে নারীর ভূমিকাবিষয়ক ‘তৃতীয় ঢাকা আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্স’ অনুষ্ঠিত হবে এ আয়োজনে। আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে এ কনফারেন্স ১৩-১৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে। কর্মশালাটিতে দেশী-বিদেশী নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বদের সঙ্গে মতবিনিময়ের মাধ্যমে বাংলাদেশের নারী নির্মাতারা অভিজ্ঞতা ভাগাভাগি করতে পারবেন।

নারীদের চলচ্চিত্র বিভাগে প্রদর্শিত হবে ইরানি নির্মাতা নিকি কারিমির ‘নাইট শিফট’, আইডা পানাহানদে পরিচালিত ‘নাহিদ’ ও গোলানদাম সাফারির ‘দ্য সোসাইটি অব ড্রিম’। এছাড়া স্পিরিচুয়াল ফিল্মস সেকশনে দেখানো হবে মারজান আসরাফিজাদের ‘দ্য সিস’ এবং আলি মারদামির ‘দ্য সিমেট্রি ম্যান’।

সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন্স ফিল্মস, ইনডিপেনডেন্ট ফিল্মস, নরডিক ফিল্ম সেশনস, উইমেন্স ফিল্মমেকারস সেকশনসহ মোট আটটি বিভাগে দেখানো হবে চলচ্চিত্রগুলো। উৎসব উপলক্ষে বিশ্বের ৬৭টি দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার-সমালোচক, সাংবাদিক, রেইনবো চলচ্চিত্র সংসদ এবং অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যসহ সাংস্কৃতিক ব্যক্তিত্ব উৎসবে অংশ নিয়ে দর্শকদের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন। উৎসবটি চলবে ২০ জানুয়ারি পর্যন্ত।