সেপ্টেম্বর ২৫, ২০১৭ ১১:০০ অপরাহ্ণ

Home / slide / আজ থেকে ডট বাংলা ডোমেইনের নিবন্ধন

আজ থেকে ডট বাংলা ডোমেইনের নিবন্ধন

সাহেব-বাজার ডেস্ক : ইংরেজি নতুন বছরের প্রথম দিন থেকেই বাংলা ডোমেইন ডট বাংলা নিবন্ধনের আবেদন গ্রহণ করবে রাষ্ট্রায়ত্ত্ব টেলিযোগাযোগ প্রতিষ্ঠান বিটিসিএল। ডট বাংলা ডোমেইনের আনুষ্ঠানিক উদ্বোধন ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে।

বাংলাদেশের সাংবিধানিক, সরকারি-আধা সরকারি বা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ও এর অঙ্গপ্রতিষ্ঠানসমূহ ১ জানুয়ারি থেকে প্রথম পর্যায়ে ডোমেইন নিতে পারবে। এছাড়া কপিরাইট, ট্রেডমার্ক বা ব্র্যান্ড নামের প্রতিষ্ঠান এবং গুগল, মাইক্রোসফট, ফেসবুকসহ বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠান এ পর্যায়ে ডট বাংলা ডোমেইন নিতে পারবে।

দ্বিতীয় পর্যায়ের নিবন্ধন শুরু হবে ১ ফেব্রুয়ারি থেকে। তখন বাংলাদেশে সবার জন্য সুযোগ উম্মুক্ত করা হবে। এছাড়া প্রথম পর্যায়ের জন্য উপযুক্ত গ্রাহকরা দ্বিতীয় পর্যায়েও আবেদন করতে পারবে। ডোমেইন নাম বরাদ্দের কাজটি হবে ‘আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে। যাদের ডট বিডি ডোমেইন আছে, তারাও ডটবাংলা ডোমেইন নিতে পারবেন।

সব ধরনের গ্রাহক বিটিসিএল এর ওয়েবসাইটের সার্ভিস অপশনে গিয়ে বা বিডিআইএ ডট বাংলা অথবা bdia.btcl.com.bd ওয়েব ঠিকানায় গিয়ে অনলাইনে নিবন্ধন করতে পারবেন। এরপর জমা দিতে হবে ফি, এবং এ ফি জমা দিতে হবে রাষ্ট্রায়ত্ব মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে।

নিবন্ধন ফি এক বছরের জন্য ৫০০ টাকা; তবে প্রথমবার ডোমেইন নিতে ন্যূনতম দুই বছরের জন্য ১০০০ (৫০০×২) টাকা জমা দিতে হবে। বিশেষ শব্দের জন্য নিবন্ধন ফি বাবদ দিতে হবে ১০ হাজার টাকা। তবে কোন শব্দগুলো ‘বিশেষ’, তা এখনও নির্ধারণ হয়নি। এ বিষয়ে আপাতত বিটিসিএল এর সিদ্ধান্তই চূড়ান্ত করা হবে। সব ধরনের ফিতে ভ্যাট প্রযোজ্য।

নির্ধারিত সময়ে নবায়ন না করা হলে নাম স্থগিত করা হবে, তবে পরবর্তী ৯০ দিনের মধ্যে জরিমানাসহ তা নবায়ন করা যাবে। ৯০ দিনের মধ্যে জরিমানাসহ ডোমেইন নাম নবায়ন করা না হলে তা নতুন রেজিস্ট্রেশনের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

ইন্টারনেট করপোরেশন অব অ‌্যাসাইন্ড নেইমস অ‌্যান্ড নাম্বার (আইসিএএনএন) বাংলাদেশের জন‌্য ডট বাংলা (.বাংলা) ডোমেইন চূড়ান্তভাবে বরাদ্দ দেওয়ার প্রায় তিন মাস পর বাংলায় এই ডোমেইন নেইম নিবন্ধন দিতে যাচ্ছে বিটিসিএল।

বাংলাদেশের জন্য এতোদিন আইসিএএনএনের স্বীকৃত ডোমেইন কোড ছিল ডট বিডি (.bd)। বিটিসিএলের হিসাবে বর্তমানে ডট বিডির সক্রিয় নিবন্ধন সংখ্যা ৩৬ হাজার ৫০০। গত ৫ অক্টোবর বাংলাদেশ ডট বাংলা বরাদ্দ পায়।

বাংলায় নতুন ডোমেইন নাম চালু হওয়ার পর www.btcl.com.bd এর বদলে ইন্টারনেট ব্রাউজারের অ‌্যাড্রেস বারে বিটিসিএল.বাংলা লিখেও বিটিসিএল ওয়েবসাইটে প্রবেশ করা যাবে।

শনিবার (৩১ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডট বাংলা’র উদ্বোধন করেন। গণভবনে এর উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ডট বাংলা কেবল একটি ডোমেইন নাম নয়, এটি বাঙালি জাতির আত্মপরিচয়ের একটি প্রতীক। ডট বাংলার বিজয় ভাষা শহীদদের বিজয়, মুক্তিযুদ্ধের বিজয়, সমগ্র বাংলাদেশের মানুষের বিজয়।

“ডিজিটাল বাংলাদেশ আজ আর স্বপ্ন নয়, দৃশ্যমান বাস্তবতা। যারা ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণার সমালোচনা করেছিলেন, তারাও ডট বাংলা ডোমেইন ব্যবহার করতে পারবেন।”

Print Friendly, PDF & Email

Check Also

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে সাংবাদিক ইমরান

তানোর প্রতিনিধি : মানসিক ভারসাম্যহীন ছোট ভাইয়ের হাতুড়ির আঘাতে এখন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন রাজশাহীর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *