ডিসেম্বর ১৭, ২০১৭ ২:৩৫ পূর্বাহ্ণ

Home / slide / যুক্তরাষ্ট্র থেকে ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার

যুক্তরাষ্ট্র থেকে ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার

সাহেব-বাজার ডেস্ক : হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ‘হস্তক্ষেপের’ অভিযোগ নিয়ে তিক্ততার মধ‌্যইে রাশিয়ার ৩৫ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ দিয়েছেন বারাক ওবামা।

মার্কিন পররাষ্ট্র দপ্তর রাশিয়ার ওয়াশিংটন দূতাবাস ও স‌্যান ফ্রান্সিসকো কনস্যুলেটে কর্মরত ওই কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্র ত্যাগ করার নির্দেশ দিয়েছে বলে রয়টার্সের খবর। সেই সঙ্গে রাশিয়ার দুটি গোয়েন্দা সংস্থার কর্মকাণ্ডেও নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। মেরিল্যান্ড ও নিউ ইয়র্কে রুশ গোয়েন্দা সংস্থার কাজে ব্যবহৃত দুটি কম্পাউন্ডও বন্ধ করে দেওয়া হয়েছে।

ওবামা প্রশাসনের শেষ দিনগুলোতে নেওয়া নতুন এ সিদ্ধান্ত এমন এক সময় এল যখন সিরিয়া ও ইউক্রেইন নিয়ে দুই দেশের সম্পর্ক স্নায়ুযুদ্ধের সময়ের পর সবচেয়ে তলানিতে ঠেকেছে বলে বিশ্লেষকদের ধারণা।

বিবিসি জানিয়েছে, রাশিয়া ইতোমধ‌্যে পাল্টা ব‌্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন মুখপাত্র বলেছেন, ক্রেমলিন যে ব‌্যবস্থা নিতে যাচ্ছে, তাতে যুক্তরাষ্ট্র বড় ধরনের অস্বস্তিতে পড়বে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর অভিযোগ, প্রেসিডেন্ট নির্বাচনের সময় হওয়া হ্যাকিংয়ের ঘটনায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সরাসরি জড়িত।

হাওয়াইয়ে অবকাশে থাকা ওবামা বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, প্রতিষ্ঠিত আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করে যুক্তরাষ্ট্রের স্বার্থের উপর আঘাতের চেষ্টার বিরুদ্ধে এটি একটি জরুরি ও সঠিক পদক্ষেপ। সব আমেরিকানেরই রাশিয়া সম্পর্কে সতর্ক থাকা উচিত বলেও মন্তব‌্য করেন তিনি।

Print Friendly, PDF & Email

Check Also

জনসংখ্যা কমিয়ে রেকর্ড করল ভুটান

সাহেব-বাজার ডেস্ক : ‌জনসংখ্যার হার কমিয়ে বিশ্বের প্রথম দেশ হিসেবে রেকর্ড করল ভুটান। ২০১২ সালের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *