ডিসেম্বর ১৩, ২০১৭ ৩:২৫ অপরাহ্ণ

Home / slide / যুক্তরাষ্ট্রের ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার

যুক্তরাষ্ট্রের ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার

সাহেব-বাজার ডেস্ক : প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার সন্দেহে যুক্তরাষ্ট্রে অবস্থানরত ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। ওয়াশিংটন ডিসি এবং সান ফ্রান্সিসকো কনসুলেটের এসব কূটনীতিক ও তাদের পরিবারকে ৭২ ঘণ্টার মধ্যে নিজ দেশে ফিরে যাবার নির্দেশ দেওয়া হয়েছে। খবর বিবিসি, রয়টার্স, দ্য গার্ডিয়ানের।

সেই সঙ্গে মেরিল্যান্ড এবং নিউইয়র্কে গোয়েন্দা তথ্য কেন্দ্র হিসেবে ব্যবহৃত হতো এমন দুটি রুশ কম্পাউন্ডও বন্ধ করে দেয়া হবে বলে জানানো হয়েছে।

এছাড়া রুশ গোয়েন্দা সংস্থার সঙ্গে সম্পৃক্ত নয়টি সংস্থা ও ব্যক্তির ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

নির্বাচনে রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্পের জয়ের পর থেকেই ডেমোক্রেট শিবিরের সঙ্গে রাশিয়ার টানাপোড়েন চলছিল। এরই মধ্যে ক্ষমতা হস্তান্তরের আগ মুহূর্তে প্রেসিডেন্ট বারাক ওবামা এ পদক্ষেপ নিলেন।

এখন পর্যন্ত রাশিয়ার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে রুশ প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিনের এক মুখপাত্র জানিয়েছেন, ক্রেমলিনের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ‘অস্বস্তিতে’ পড়বে।

তবে তিনি এও ইঙ্গিত দেন, নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বিষয়ে কী করেন, তার জন্য অপেক্ষায় থাকবে ক্রেমলিন।

সাম্প্রতিক সময়ে ডেমোক্রেট দল এবং হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণা রুশ হ্যাকারদের কবলে পড়েছিল, এমন অভিযোগের প্রেক্ষাপটে প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেবার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

যদিও রাশিয়া এবং নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব অভিযোগ নাকচ করে দিয়েছে।

মার্কিন অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রক্রিয়াকে ‘খেলো’ করার চেষ্টার জন্য যারা দায়ী এসব পদক্ষেপ তাদের জন্যই নেয়া হয়েছে।

এক বিবৃতিতে বারাক ওবামা বলেছেন, রাশিয়ার কর্মকাণ্ডের ব্যাপারে সব মার্কিন নাগরিকেরই সচেতন থাকা উচিত।

সেই সঙ্গে মার্কিন বিশেষজ্ঞদেরও রুশ সাইবার হামলার ঝুঁকি চিহ্নিত করা এবং তা থেকে রেহাই পাবার উপায় খোঁজার আহ্বান জানিয়েছেন তিনি।

Print Friendly, PDF & Email

Check Also

নিউইয়র্কে হামলাকারীর বিচার চেয়েছে বাংলাদেশি দূতাবাস

সাহেব-বাজার ডেস্ক : নিউইয়র্কের ম্যানহাটনে বোমা হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ। এক বিবৃতিতে যে কোনো সন্ত্রাসী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *