নভেম্বর ২০, ২০১৭ ৮:১৬ পূর্বাহ্ণ

Home / slide / ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হারল বাংলাদেশ
NELSON, NEW ZEALAND - DECEMBER 29: Sabbir Rahman of Bangladesh bats during the second One Day International match between New Zealand and New Zealand and Bangladesh at Saxton Field on December 29, 2016 in Nelson, New Zealand. (Photo by Martin Hunter/Getty Images)

ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হারল বাংলাদেশ

সাহেব-বাজার ডেস্ক : এই ম্যাচ হারলেই সিরিজটাও প্রতিপক্ষকে দিয়ে আসতে হবে। ভাল ব্যাটিং করে একটি ওয়ানডে জয়ের আশাই জেগেছিল বাংলাদেশ সমর্থকদের মনে। সেই আশাটা আরও জোরদার করেছিলেন ইমরুল কায়েস ও সাব্বির রহমান। কিন্তু এই জুটি ভাঙার পরেই বাংলাদেশ হয়েছে ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ের শিকার। ১ উইকেটে ১০৫ রান থেকে কয়েক ওভারের ব্যবধানেই স্কোরটা হয়ে যায় ৭ উইকেটে ১৪১। শেষপর্যন্ত মাশরাফিদের মাঠও ছাড়তে হয় ৬৭ রানের হার নিয়ে।

২৫২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৩০ রান জমা করে ভালো সূচনার ইঙ্গিতই দিয়েছিলেন তামিম ও ইমরুল কায়েস। কিন্তু জুটিটা খুব বেশি বড় করতে পারেননি বাংলাদেশের দুই ওপেনার। অষ্টম ওভারে টিম সাউদি ফিরিয়েছেন তামিমকে। শুরুতে তামিমের উইকেট হারালেও ইমরুল আর সাব্বিরের জুটিতে ভর করে ভালোভাবেই ঘুরে দাঁড়িয়েছিল বাংলাদেশ। দ্বিতীয় উইকেটে তাঁরা গড়েছিলেন ৭৫ রানের জুটি। কিন্তু ২৩তম ওভারে দুর্ভাগ্যজনকভাবে রানআউট হয়ে ফিরতে হয়েছে সাব্বিরকে। শর্ট কাভারে বল ঠেলে দিয়ে একটি রান নিতে চেয়েছিলেন ইমরুল। শুরুতে সেই ডাকে সাড়াও দিয়েছিলেন সাব্বির। কিন্তু কিছুটা এগিয়ে আবার ফিরে আসেন তিনি। ইমরুলও ততক্ষণে চলে এসেছিলেন উইকেটের অপর প্রান্তে। শুরুতে মনে হয়েছিল আউট হয়ে ফিরে যেতে হবে ইমরুলকেই। প্যাভিলিয়নের দিকে হাঁটতেও শুরু করেছিলেন তিনি। কিন্তু পরে তাঁকে আবার উইকেটে ফেরান আম্পায়াররা। সাজঘরের দিকে হাঁটতে বলেন সাব্বিরকে। ৩৮ রান করে ফিরে যান ডানহাতি এই ব্যাটসম্যান।

এই দুর্ভাগ্যজনক রানআউটটাই পাল্টে দেয় ম্যাচের চিত্র। পরবর্তী আট ওভারের মধ্যে বাংলাদেশ হারায় আরও তিনটি উইকেট। একে একে সাজঘরে ফেরেন মাহমুদউল্লাহ (১), সাকিব (৭) ও মোসাদ্দেক হোসেন সৈকত (৩)। তখনও আশার প্রতীক হয়ে উইকেটে টিকে ছিলেন ইমরুল। কিন্তু ৩২তম ওভারে ৫৯ রান করে ইমরুল ফিরে যাওয়ার পরেই শেষ হয়ে যায় বাংলাদেশের ইতিহাস গড়ার আশা। শেষপর্যায়ে অধিনায়ক মাশরাফির ১৭ ও অভিষিক্ত নুরুল হাসান সোহানের ২৪ রানের ছোট ইনিংস দুটি বাংলাদেশের হারের ব্যবধানটাই শুধু কমাতে পেরেছে।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডের পক্ষে প্রায় একাই লড়েছেন দীর্ঘদিন পর দলে ফেরা নেইল ব্রুম। ১০৭ বলে ১০৯ রানের ইনিংস খেলে শেষ পর্যন্ত অপরাজিতই ছিলেন এই ডানহাতি ব্যাটসম্যান। এর সঙ্গে লুক রনকির ৩৫ ও জেমস নিশামের ২৮ রানের ছোট দুটি ইনিংসে ভর করে নিউজিল্যান্ডের স্কোরবোর্ডে জমা হয়েছিল ২৫১ রান।

বাংলাদেশের পক্ষে দারুণ বোলিং করেছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ১০ ওভার বল করে ৪৯ রান দিয়ে নিয়েছেন তিন উইকেট। দুটি করে উইকেট গেছে তাসকিন আহমেদ ও সাকিব আল হাসানের ঝুলিতে।

Print Friendly, PDF & Email

Check Also

পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের চ্যাম্পিয়ন আফগানিস্তান

সাহেব-বাজার ডেস্ক : অসাধারণ ঘটনা ঘটিয়ে ফেলল আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। রোববার অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *