Ad Space

তাৎক্ষণিক

  • চাঁপাইনবাবগঞ্জে জঙ্গি আটকের ঘটনায় ১৭ জনের বিরুদ্ধে মামলা– বিস্তারিত....
  • চাঁপাইনবাবগঞ্জে শিবিরের ঝটিকা মিছিল থেকে আটক ৭– বিস্তারিত....
  • পবিত্র রমজান শুরু রোববার– বিস্তারিত....
  • শ্রমিক ইউনিয়নের নির্বাচনে সংঘর্ষ, উদ্বিগ্ন সাংসদ বাদশা– বিস্তারিত....
  • ভোটের ‘ধর্মীয় সেন্টিমেন্টে’ ভাস্কর্য সরানোর ‘পক্ষে’ আ’লীগ-বিএনপি– বিস্তারিত....

রাবিতে চারুকলা প্রদর্শনী শুরু বৃহস্পতিবার

ডিসেম্বর ২৭, ২০১৬

রাবি প্রতিবেদক : শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষ্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদে নয় দিনব্যাপী চিত্র প্রদর্শনী শুরু হবে আগামী ২৯ ডিসেম্বর। চিত্র প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে। মঙ্গলবার বেলা ১২টায় চারুকলা অনুষদ ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক টিএমএম নূরুল মোদ্দাসের চৌধুরী জানান, প্রদর্শনীটি বিশ্ববিদ্যালয়ের চারুকলা ভবনে আগামী ২৯ ডিসেম্বর বেলা ১১টায় শুরু হয়ে চলবে আগামী ছয় জানুয়ারি পর্যন্ত। প্রদর্শনীতে চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের ৩টি, মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের ২টি ও গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের ৩টি সহ মোট ৮টি ডিসিপ্লিনে বিভাগের ২৮৮ জন শিক্ষার্থীর ৩৭৯ টি শিল্পকর্ম প্রদর্শিত হবে। শিল্পকর্মগুলোর মধ্যে চিত্রকলা ৭১টি, প্রাচ্যকলা ৬০টি, ছাপচিত্র ৫০টি, ডিজাইন ৫৪টি, কারুশিল্প ৪৭টি, শিল্পকলার ইতিহাস ৮টি, মৃৎশিল্প ৫৪টি ও ভাস্কর্য ৩৫টি এর প্রদর্শন। প্রদর্শনীর বিভিন্ন ক্যাটাগরিতে ৪৬ টি পুরষ্কার প্রদান করা হবে। এর মধ্যে শ্রেণি (বর্ষ) শ্রেষ্ঠ ২৯টি, মাধ্যম শ্রেষ্ঠ ৭টি, নিরিক্ষাধর্মী (মাস্টার্স) ৭টি, সকল মাধ্যমে শ্রেষ্ঠ ১টি, ক্যাটালগ কভার ডিজাইন ১টি ও পোষ্টার ডিজাইন ১টি।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, চারুকলা অনুষদের অধিকর্তা অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রদর্শনীটি উদ্বোধন করবেন প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। বিশেষ অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সায়েন উদ্দিন আহমেদ। ১৯৭৮ সালের ২৯ ডিসেম্বর শিল্পাচার্য জয়নুল আবেদীনের জন্মবার্ষিকীতে রাজশাহী চারু ও কারুকলা মহাবিদ্যালয় নামে প্রতিষ্ঠিত হয়েছিলো এই অনুষদটি। যা পরবর্তীতে চারুকলা অনুষদে রূপান্তরিত হয়। এর আগে বিভিন্ন সময় ২৯ ডিসেম্বরে দিবসটি পালন করার কথা থাকলেও তা বিশ্ববিদ্যালয়ের শীতকালীন ছুটির আওতায় থাকায় তা সম্ভব হয়নি। এবছর দিবসটি সাড়ম্বরে পালন করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।