Ad Space

তাৎক্ষণিক

৫ দিন পর কাজ শুরু আশুলিয়ার কারখানায়

ডিসেম্বর ২৬, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে সপ্তাহব্যাপী শ্রমিক বিক্ষোভের ঘটনায় বন্ধ করে দেওয়া আশুলিয়ায় সব পোশাক কারখানা খুলে দেওয়া হয়েছে। সোমবার (২৬ ডিসেম্বর) সকালে থেকে কারখানার কার্যক্রম শুরু হয়।

শিল্প পুলিশ-১-এর আশুলিয়া জোনের পরিচালক মোস্তাফিজুর রহমান জানান, ৫৫টি পোশাক কারখানা টানা পাঁচ দিন বন্ধ থাকার পর সোমবার খুলে দেওয়া হয়েছে। শ্রমিকরা শান্তিপূর্ণ পরিবেশে কাজে যোগ দেন। কোথাও কোনো অসন্তেষের ঘটনা ঘটেনি।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বাইপাইল, জামগড়া, নরসিংহপুর ও এর আশপাশের পোশাক কারখানাগুলো সোমবার সকালে খোলা দেখা গেছে। উৎসবমুখর পরিবেশে কাজে যোগ দিচ্ছেন শ্রমিকরা।

বেতন-ভাতা বৃদ্ধিসহ কয়েকটি দাবিতে সপ্তাহকাল বিক্ষোভের পর গত সোমবার (১৯ ডিসেম্বর) আশুলিয়ার ২৫ কারখানার শ্রমিকরা কাজ বন্ধ করে দেন।

এরপর কয়েকজন মন্ত্রী কয়েকটি শ্রমিক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন। তারা বিফল হলে মঙ্গলবার (২০ডিসেম্বর) ৫৫টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিজিএমইএ।

সংগঠনের সভাপতি মোহাম্মদ সিদ্দিকুর রহমান রবিবার (২৫ ডিসেম্বর) সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে বন্ধ কারখানাগুলো খুলে দেওয়ার সিদ্ধান্তের কথা জানান।

এদিকে শ্রমিক বিক্ষোভে উস্কানি ও শৃঙ্খলাভঙ্গের অভিযোগ এনে সাতটি মামলা হয়েছে। এতে আসামি করা হয়েছে হাজারের বেশি শ্রমিককে। এর মধ্যে ১৯ শ্রমিক নেতা ও এক সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে। এঘটনায় বিভিন্ন কারখানা থেকে শ্রমিকদের বরখাস্তও করা হচ্ছে। রবিবারও ৯১ শ্রমিককে বরখাস্তের নোটিস কারখানার ফটকে টাঙিয়ে দিয়েছে হা-মীম গ্রুপ। তাদের আগে উইন্ডি অ্যাপারেলস ও ফাউন্টেন গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং লিমিটেড ২৫৬ জন শ্রমিককে বরখাস্ত করে।