অক্টোবর ১৯, ২০১৭ ৮:২১ অপরাহ্ণ

Home / slide / রাজশাহী সীমান্তে গুলি না বর্ষণে একমত বিজিবি-বিএসএফ

রাজশাহী সীমান্তে গুলি না বর্ষণে একমত বিজিবি-বিএসএফ

নিজস্ব প্রতিবেদক : বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১ ব্যাটালিয়নের অধীনস্থ রাজশাহীর চর মাজারদিয়াড় পোস্টের ওপারে ভারতের কাহারপাড়ায় শুক্রবার ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সীমান্তে গুলি বর্ষণ না করা, মানবপাচার ও চোরাচালান বন্ধে উভয়পক্ষ ঐক্যমত্যে পৌঁছায়।

বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সোহেল উদ্দিন পাঠান জানান, পতাকা বৈঠক চলাকালে সীমান্ত সংক্রান্ত দ্বি-পাক্ষিক স্বার্থ সংশি¬ষ্ট বিষয়গুলো নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা হয়। এর মধ্যে সীমান্তে গুলি বর্ষণ না করা, মানব পাচার বন্ধ করা, হত্যা-নির্যাতন বন্ধ করা, চোরাচালান ও মাদকদ্রব্য পাচার প্রতিরোধ, অবৈধ অস্ত্র-গোলাবারুদ বিস্ফোরক পাচার প্রতিরোধ, অবৈধ সীমান্ত পারাপার বন্ধ, নিচ্ছিদ্র সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণে দুই বাহিনীই একমত হয়।

এছাড়া সীমান্তে সমন্বিত টহল, অবৈধভাবে গবাদিপশুর প্রবেশ রোধসহ বেশ কিছু বিষয়ে বিজিবির বিএসএফ’র সঙ্গে ফলপ্রসু আলোচনা হয়। সীমান্তে বিরাজমান শান্তিপূর্ণ সহবস্থান বজায় রাখার ব্যাপারেও উভয়পক্ষ সম্মত হন।

বৈঠকে দুই পক্ষই বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির আলোকে আলাপ-আলোচনার মাধ্যমে আগামীতে উদ্ভুত যে কোন সমস্যা যে কোন সময় ব্যাটালিয়ন, কোম্পানী, বিওপি কমান্ডার পর্যায়ে যোগাযোগ ও পতাকা বৈঠকের মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধানে একমত হন।

পতাকা বৈঠকে বিজিবির ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সোহেল উদ্দিন পাঠান। বিএসএফ’র ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ৮৩ ব্যাটালিয়নের কমান্ড্যান্ট জিবু ডি মেথেউ।

Print Friendly, PDF & Email

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন মার্কিন সিনেটররা

সাহেব-বাজার ডেস্ক : মিয়ানমার থেকে প্রাণ বাঁচাতে পালিয়ে আসা সংখ্যালঘু রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেওয়ায় প্রধানমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *