ডিসেম্বর ১৭, ২০১৭ ২:৩৩ পূর্বাহ্ণ

Home / slide / ভারতের টাকা বাংলাদেশে পাচার হয়ে আসছে!
indian new two thousand note

ভারতের টাকা বাংলাদেশে পাচার হয়ে আসছে!

সাহেব-বাজার ডেস্ক : ভারতে নোট বাতিলের পর থেকেই নিয়মের ফাঁক গলে সাদা হচ্ছে কালো টাকা। দেশটির আয়কর দফতরও ব্যাপক ধরপাকড় শুরু করেছে। এতে বিভিন্ন অঞ্চল থেকে উদ্ধার হচ্ছে কোটি কোটি কালো টাকা। এবার এই চক্রের কাজকর্ম সম্পর্কে মিলল নতুন তথ্য।

জানা গেছে, ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে পাচার হয়ে যাচ্ছে টাকা। সম্প্রতি সীমান্তে দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে বিএসএফ। তাদের থেকে মিলেছে নতুন ২০০০ টাকার নোট।

জিজ্ঞাসাবাদ করে জানা গেছে, সে টাকা তাদের নিজের নয়। বরং এক ভারতীয় ব্যবসায়ীর। কালো টাকা সাদা করে তা মেঘালয় হয়ে বাংলাদেশে পাচার করতেই ওই দুই ব্যক্তিকে ব্যবহার করা হচ্ছিল। এই তথ্য হাতে আসার পরই এ ব্যাপারে গোয়েন্দাদের খোঁজখবর নিতে বলা হয়েছে। খবর সংবাদ প্রতিদিন কলকাতা ।

সূত্রে জানা যায়, নিয়ম বহির্ভূতভাবেই কালো টাকা ইতোমধ্যে সাদা করে ফেলেছে কারবারীরা। এবার ইতোমধ্যে যত অভিযান হয়েছে সব ক্ষেত্রেই ধরা পড়েছে নতুন নোট। আর তাই কোনো ঝুঁকি নিতে নারাজ কালো টাকার কারবারীরা। নতুন নোট আপাতত বাংলাদেশে পাচার করাই তাদের লক্ষ্য।

ভারত-বাংলাদেশ সীমান্তে যে গরু পাচার চক্র সক্রিয় সেটিও এতে পুরোমাত্রায় জড়িত আছে বলে সন্দেহ করা হচ্ছে। অর্থাৎ, গরু পাচারকারীদের হাত দিয়েই দেশের বাইরে পাঠানো হচ্ছে টাকা। আয়করের হাত থেকে বাঁচতে এখন এই নতুন কৌশল  কালো টাকার পাচারকারী চক্রের।

এদিকে, আটক ব্যক্তিদের থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিচয়পত্রও উদ্ধার করা হয়েছে। তা থেকে চক্রের পান্ডাদের খোঁজ মিলবে বলেও অনুমান করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

Check Also

জনসংখ্যা কমিয়ে রেকর্ড করল ভুটান

সাহেব-বাজার ডেস্ক : ‌জনসংখ্যার হার কমিয়ে বিশ্বের প্রথম দেশ হিসেবে রেকর্ড করল ভুটান। ২০১২ সালের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *