Ad Space

তাৎক্ষণিক

  • জেলা পরিষদ চেয়ারম্যানের সঙ্গে ইউপি ফোরাম নেতৃবৃন্দের মতবিনিময়– বিস্তারিত....
  • জীববৈচিত্র্য সংরক্ষণে অভয়াশ্রমের গুরুত্ব বিষয়ক প্রশিক্ষণ– বিস্তারিত....
  • প্রতিপক্ষকে ফাঁসাতে গিয়ে তিন অস্ত্র কারবারি আটক– বিস্তারিত....
  • মোহনপুরে মাদক, সাজাপ্রাপ্ত ও ওয়ারেন্টভুক্ত আসামি গ্রেফতার– বিস্তারিত....
  • মোহনপুরে গলায় ফাঁস দিয়ে গৃহবধুর আত্মহত্যা– বিস্তারিত....

ভারতের টাকা বাংলাদেশে পাচার হয়ে আসছে!

ডিসেম্বর ২৩, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : ভারতে নোট বাতিলের পর থেকেই নিয়মের ফাঁক গলে সাদা হচ্ছে কালো টাকা। দেশটির আয়কর দফতরও ব্যাপক ধরপাকড় শুরু করেছে। এতে বিভিন্ন অঞ্চল থেকে উদ্ধার হচ্ছে কোটি কোটি কালো টাকা। এবার এই চক্রের কাজকর্ম সম্পর্কে মিলল নতুন তথ্য।

জানা গেছে, ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে পাচার হয়ে যাচ্ছে টাকা। সম্প্রতি সীমান্তে দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে বিএসএফ। তাদের থেকে মিলেছে নতুন ২০০০ টাকার নোট।

জিজ্ঞাসাবাদ করে জানা গেছে, সে টাকা তাদের নিজের নয়। বরং এক ভারতীয় ব্যবসায়ীর। কালো টাকা সাদা করে তা মেঘালয় হয়ে বাংলাদেশে পাচার করতেই ওই দুই ব্যক্তিকে ব্যবহার করা হচ্ছিল। এই তথ্য হাতে আসার পরই এ ব্যাপারে গোয়েন্দাদের খোঁজখবর নিতে বলা হয়েছে। খবর সংবাদ প্রতিদিন কলকাতা ।

সূত্রে জানা যায়, নিয়ম বহির্ভূতভাবেই কালো টাকা ইতোমধ্যে সাদা করে ফেলেছে কারবারীরা। এবার ইতোমধ্যে যত অভিযান হয়েছে সব ক্ষেত্রেই ধরা পড়েছে নতুন নোট। আর তাই কোনো ঝুঁকি নিতে নারাজ কালো টাকার কারবারীরা। নতুন নোট আপাতত বাংলাদেশে পাচার করাই তাদের লক্ষ্য।

ভারত-বাংলাদেশ সীমান্তে যে গরু পাচার চক্র সক্রিয় সেটিও এতে পুরোমাত্রায় জড়িত আছে বলে সন্দেহ করা হচ্ছে। অর্থাৎ, গরু পাচারকারীদের হাত দিয়েই দেশের বাইরে পাঠানো হচ্ছে টাকা। আয়করের হাত থেকে বাঁচতে এখন এই নতুন কৌশল  কালো টাকার পাচারকারী চক্রের।

এদিকে, আটক ব্যক্তিদের থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিচয়পত্রও উদ্ধার করা হয়েছে। তা থেকে চক্রের পান্ডাদের খোঁজ মিলবে বলেও অনুমান করা হচ্ছে।