সেপ্টেম্বর ২৫, ২০১৭ ৪:৪৬ পূর্বাহ্ণ

Home / slide / আজ থেকে মাধ্যমিক স্কুলে ভর্তি পরীক্ষা শুরু

আজ থেকে মাধ্যমিক স্কুলে ভর্তি পরীক্ষা শুরু

সাহেব-বাজার ডেস্ক : রাজধানীর সরকারি মাধ্যমিক স্কুলে আজ থেকে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। চলবে সোমবার পর্যন্ত। অন্যদিকে, প্রথম শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে লটারি শুরু হবে আগামী ২৪ ডিসেম্বর। এ বছর রাজধানীর ৩৮টি মাধ্যমিক স্কুলে ১০ হাজার ৫৯৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৭১ হাজার। মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

রাজধানীর ক গ্রুপের ১৩টি স্কুলে ২য় থেকে ৫ম শ্রেণির ভর্তি পরীক্ষা শনিবার সকাল ১০টায় এবং ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা বেলা ২টায় অনুষ্ঠিত হবে। খ গ্রুপের ১৩টি স্কুলে ২য় থেকে ৫ম শ্রেণির ভর্তি পরীক্ষা রোববার সকাল ১০টায় এবং ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা বেলা ২টায় অনুষ্ঠিত হবে। এ ছাড়া গ গ্রুপের ১২টি স্কুলে ২য় থেকে ৫ম শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী সোমবার সকাল ১০টায় এবং ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির ভর্তি পরীক্ষা বেলা ২টায় অনুষ্ঠিত হবে।

এদিকে, প্রথম শ্রেণিতে লটারি ছাড়াও জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে বাংলা ১৫, ইংরেজি ১৫ ও গণিতে ২০ নম্বর করে মোট ৫০ নম্বরের এক ঘণ্টার এবং অন্যান্য শ্রেণিতে বাংলা ৩০, ইংরেজি ৩০ ও গণিতে ৪০ নম্বর করে মোট ১০০ নম্বরের ২ ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে।

অন্যদিকে, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের প্রথম শ্রেণিতে আগামী ১৯ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত ভর্তির লটারি অনুষ্ঠিত হবে। ২০১৭ সালের প্রথম শ্রেণিতে ভর্তি কার্যক্রম পরিচালিত হবে বেইলি রোডের মূল শাখায়।

প্রাথমিকভাবে সাধারণ ও বিভিন্ন কোটায় বাছাই করা শিক্ষার্থীর অভিভাবকরা নির্ধারিত তারিখে মূল প্রবেশপ্রত্র নিয়ে (আবেদনকারী ছাড়া) একজন অভিভাবক লটারি আয়োজনের সময় উপস্থিত থাকতে পারবেন। বেইলী রোডের মূল শাখায় এ লটারি অনুষ্ঠিত হবে।

Print Friendly, PDF & Email

Check Also

আজ বিশ্ব নদী দিবস পালিত হচ্ছে বাংলাদেশেও

সাহেব-বাজার ডেস্ক : আজ বিশ্ব নদী দিবস। নদী সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর সেপ্টেম্বর মাসের শেষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *