নভেম্বর ১৮, ২০১৭ ৩:০৫ পূর্বাহ্ণ

Home / slide / রাশিয়া নিয়ে উত্তেজনা, ‘যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে’ সুইডেন

রাশিয়া নিয়ে উত্তেজনা, ‘যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে’ সুইডেন

সাহেব-বাজার ডেস্ক : রাশিয়ার আগ্রাসন নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের প্রেক্ষাপটে সুইডেন তাদের স্থানীয় কর্তৃপক্ষকে সম্ভাব্য যুদ্ধের জন্য সব রকমের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছে। সুইডেনের এই পদক্ষেপকে কোল্ড ওয়ার বা স্নায়ুযুদ্ধে তাদের ফিরে আসা বলে মনে করা হচ্ছে। ব্রিটেনের প্রভাবশালী গণমাধ্যম দি ইনডিপেনডেন্ট তাদের এক প্রতিবেদনে এ খবর নিশ্চিত করেছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সিভিল কনটিনজেনসিস এজেন্সি (এমএসবি) সব পৌর কর্তৃপক্ষের নিরাপত্তা প্রধানদের কাছে চিঠি পাঠিয়েছে স্ক্যান্ডিনেভিয়ান। চিঠিতে তাদের যেকোনো ধরনের সংকটময় পরিস্থিতি মোকাবিলায় যথাযথভাবে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

সুইডেনের সভেনস্কা ডাগব্লাডেট পত্রিকার বরাত দিয়ে দি ইনিডপেনডেন্টের ওই প্রতিবেদনে বলা হয়েছে, চিঠিতে অভিযানের গতি, সিদ্ধান্ত গ্রহণ, তথ্য আদান-প্রদান, সংকটে যোগাযোগ, নমনীয়তা, দৃঢ়তা এবং গোপন তথ্য ব্যবস্থাপনার ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে।

এমএসবির একজন মুখপাত্র জানিয়েছেন, হুমকি বাড়তে থাকার কারণে পৌর কর্তৃপক্ষের কাছে এই চিঠি পাঠানো হয়েছে। তিনি বলেন, ‘নতুন বিষয়টা হলো আমাদের অঞ্চলে নিরাপত্তা পরিস্থিতির অবনতি হয়েছে।

সেকারণেই যুদ্ধ ও সংঘাতের বিষয়ে প্রস্তুতি নিতে হচ্ছে আমোদের। আমরা স্থানীয় কর্তৃপক্ষকে চিঠি দিয়েছি যেন তাঁরা পরিস্থিতি সম্পর্কে ওয়াকিবহাল থাকেন এবং সংকটের মুহূর্তে কী ধরনের আচরণ করতে হবে সে সম্পর্কে আগে থেকেই প্রস্তুত থাকেন।

Print Friendly, PDF & Email

Check Also

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘে প্রস্তাব পাস, ভোট থেকে বিরত ভারত

সাহেব-বাজার ডেস্ক : জাতিসংঘের এজেন্ডা নির্ধারণের একটি গুরুত্বপূর্ণ বৈঠকে রোহিঙ্গা ইস্যু গৃহীত হয়েছে। এতে ভোটাভুটির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *