অক্টোবর ১৯, ২০১৭ ৮:২৪ অপরাহ্ণ

Home / slide / ইয়াহুর ১০০ কোটি গ্রাহকের তথ্য চুরি

ইয়াহুর ১০০ কোটি গ্রাহকের তথ্য চুরি

সাহেব-বাজার ডেস্ক  : ইয়াহু কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৩ সালে এক হ্যাকিংয়ে ১০০ কোটিরও বেশি ব্যবহারকারীর অ্যাকাউন্ট প্রভাবিত হয়ে থাকতে পারে। ইন্টারনেট জগতের বৃহৎ এ প্রতিষ্ঠান সেপ্টেম্বর মাসে জানিয়েছিল, ২০১৪ সালে হ্যাকিংয়ের শিকার হয় ইয়াহুর প্রায় ৫০ কোটি ই-মেইল। তবে ২০১৩ ও ২০১৪ সালে হ্যাক হওয়া ই-মেইলগুলো আলাদা আলাদা।

ইয়াহু জানিয়েছে, হ্যাকিংয়ের মাধ্যমে ফোন নম্বর, পাসওয়ার্ড ও ইমেইল ঠিকানা চুরি হয়েছে। তবে ব্যাংক ও লেনদেনর তথ্য চুরি হয়নি। শিগগিরই ইয়াহুর মালিকানায় আসছে ভেরিজোন কোম্পানি।

এই মুহূর্তে এত বড় হ্যাকিংয়ের ঘটনা তাদের জন্য মাথা ব্যথার কারণ। হ্যাকার খুঁজে বের করতে এবং নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে নীবিড়ভাবে কাজ করছে ইয়াহু।

এক বিবৃতিতে ইয়াহু জানিয়েছে, তাদের বিশ্বাস ২০১৩ সালের আগস্ট মাসে অননুমোদিত তৃতীয় পক্ষ হ্যাক করে ১০০ কোটিরও বেশি অ্যাকাউন্ডের তথ্য চুরি করে। ২০১৪ সালের হ্যাকিংয়ের ঘটনা তদন্ত করতে গিয়ে বেরিয়ে এসেছে তিন বছর আগের ২০১৩ সালের বড় ধরনের হ্যাকিংয়ের তথ্য। তদন্ত এখনো চলছে।

অ্যাকাউন্ট ব্যবহারকারীদের বলা হয়েছে, পাসওয়ার্ড পরিবর্তন করতে ও নিরাপত্তাবিষয়ক ইয়াহুর প্রশ্নগুলোর উত্তর আপডেট করতে। তবে এত বেশি তথ্য একসঙ্গে হ্যাক হওয়ার ঘটনা এটিই প্রথম। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

Print Friendly, PDF & Email

Check Also

২৪.৩ ভাগে নেমেছে দেশের দারিদ্র্য হার্‌

সাহেব-বাজার ডেস্ক : দেশের দারিদ্র্য হার ২৪ দশমিক ৩ ভাগে নেমে এসেছে। ২০১৬ সালের হিসাব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *