Ad Space

তাৎক্ষণিক

জাতিসংঘের নবম মহাসচিব হিসেবে শপথ নিলেন গুতেরেজ

ডিসেম্বর ১৩, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : জাতিসংঘের নবম মহাসচিব হিসেবে শপথ নিয়েছেন অ্যান্তোনিও গুতেরেজ। শপথ গ্রহণকালে তিনি বলেছেন, সিরিয়া যুদ্ধের মতো সংকটময় পরিস্থিতিগুলোকে মোকাবিলা করার জন্য পরিবর্তন করতে হবে পুরো বিশ্বকেই।

স্থানীয় সময় সোমবার (১২ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের এক সাধারণ সভায় মহাসচিব হিসেবে শপথ নেন গুতেরেজ। জাতিসংঘের সাধারণ পরিষদের প্রেসিডেন্ট পিটার থমসন শপথবাক্য পাঠ করান গুতেরেজকে।

২০১৭ সালের ১ জানুয়ারি বর্তমান মহাসচিব বান কি মুনের কাছ থেকে দায়িত্ব নেবেন গুতেরেজ। এমনই এক সময় বিশ্বের সবচেয়ে প্রভাবশালী এই প্রতিষ্ঠানটির কর্ণধার হতে যাচ্ছেন তিনি, যখন যুদ্ধ চলছে সিরিয়ায়, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন। গুতেরেজ এমন বাস্তবতায় কতটুকু দায়িত্ব পালন করতে পারবেন, তা নিয়েই শঙ্কিত বিশ্ববাসী।

শপথ গ্রহণ অনুষ্ঠানে গুতেরেজ বলেন, “এই প্রতিষ্ঠানটি বহু জাতির জোটের ভিত্তি হিসেবে কাজ করছে এবং যুগ যুগ ধরে শান্তি স্থাপনে কাজ করে যাচ্ছে। কিন্তু এখন যে বিশ্ব পরিস্থিতি, তা নাগালের বাইরে চলে যাচ্ছে আমাদের। পরিবর্তিত হতে হবে জাতিসংঘকে।”

বর্তমান বিশ্ব সংকটের সমাধান করতে না পারাকে জাতিসংঘের দুর্বলতা উল্লেখ করে গুতেরেজ বলেন, “জাতিসংঘের উচিত এটির অক্ষমতাগুলোকে চিহ্নিত করা ও কাজের ধারাকে পরিবর্তন করা।”

সব কিছু ঠিকঠাক থাকলে রবিবার (১ জানুয়ারি) পূর্ণ দায়িত্ব পেতে যাচ্ছেন গুতেরেজ। ওই দিনই দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন বর্তমান মহাসচিব বান কি মুন। পাঁচ বছর ধরে জাতিসংঘকে সামলেছেন দক্ষিণ কোরিয়ার এই নেতা।