Ad Space

তাৎক্ষণিক

নিউজিল্যান্ডের নতুন প্রধানমন্ত্রী বিল ইংলিশ

ডিসেম্বর ১২, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : নিউজিল্যান্ডের ক্ষমতাসীন ন্যাশনাল পার্টি পরবর্তী প্রধানমন্ত্রী পদে আনুষ্ঠানিকভাবে বিল ইংলিশকে নিয়োগ দিয়েছেন।ন্যাশনাল পার্টির ককাসের এক বৈঠকের পর বিল ইংলিশের নিয়োগের বিষয়টি নিশ্চিত করা হয়। আর সামাজিক গৃহায়ণমন্ত্রী পলা বেনেটকে উপপ্রধানমন্ত্রী করা হয়েছে। বিল ইংলিশের সোমবার আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেয়ার কথা রয়েছে।

গত সপ্তাহে দেশটির প্রধানমন্ত্রীর পদ থেকে আকস্মিকভাবে পদত্যাগের ঘোষণা দেন জন কি। তিনি আট বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছেন। আগামী বছর অনুষ্ঠেয় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে বিরত থাকার কথাও জানান তিনি।

আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে জন কির স্থলাভিষিক্ত হচ্ছেন বিল ইংলিশ। জন কির পদত্যাগের পর দায়িত্ব সামলান তার উপপ্রধানমন্ত্রী বিল ইংলিশ।

এরপর দেশটির ক্ষমতাসীন ন্যাশনাল পার্টি নতুন প্রধানমন্ত্রী হিসেবে বিল ইংলিশকে নিয়োগ দিল। টুইটারে দেয়া প্রতিক্রিয়ায় বিল ইংলিশ বলেন, প্রধানমন্ত্রী নির্বাচিত হতে পেরে তিনি উৎফুল্ল ও বিনয়ী।

২০১৪ সালের সেপ্টেম্বরের নির্বাচনে জয়ের পর ন্যাশনাল পার্টির সরকারে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হয়েছিলেন জন কি। দীর্ঘ সময় দায়িত্ব পালনের পরও খুব কম বিতর্ক থাকায় স্থানীয় গণমাধ্যমের কাছে কি ‘টেফলন জন’ হিসেবে পরিচিতি। সাপ্তাহিক সংবাদ সম্মেলনে পদত্যাগের ঘোষণা দিয়ে জন কি বলেছিলেন, পারিবারিক কারণে আকস্মিক এ সিদ্ধান্ত নিয়েছেন। এ সময় ১২ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করবেন বলেও জানান তিনি। পদত্যাগের সিদ্ধান্তকে তিনি তার জীবনে নেয়া সবচেয়ে কঠিন সিদ্ধান্ত বলেও আখ্যা দেন।