Ad Space

তাৎক্ষণিক

রাজশাহীতে সবুজ জ্বালানী ও জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত

ডিসেম্বর ১১, ২০১৬

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মহানগরীতে সবুজ জ্বালানী ও যুব জলবায়ু সম্মেলন-২০১৬ অনুষ্ঠিত হয়েছে। রোববার দিনভর নগরীর মিয়াপাড়ায় সাধারণ গ্রন্থাগারের মুক্তমঞ্চে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। বেসরকারি গবেষণা সংস্থা বারসিক এই সম্মেলনের আয়োজন করে। এতে সহযোগীতা করে ১৮ সহযোগী সংগঠন।

সম্মেলন উপলক্ষে সকাল ১০টায় সাধারণ গ্রন্থাগারের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে ফের গ্রন্থাগারে গিয়েই শেষ হয়। পরে সম্মেলনের প্রথম অধিবেশন শুরু হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম-উল-আযীম। বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক অভিজিৎ রায় ও নদী গবেষক মাহবুব সিদ্দিকী।

সবুজায়ন ও জ্বালানী উন্নয়নে বিশেষ ভূমিকার রাখায় অনুষ্ঠানে বারসিকের পক্ষ থেকে ৬ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়। জ্বালানী সুরক্ষা ও জলবায়ু পরিবর্তন মোকাবেলার বিভিন্ন সংবাদ পরিবেশনে সম্মাননা পান বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) রাজশাহীর নিজস্ব প্রতিবেদক ড. আইনাল হক। বৃক্ষ রোপনে বিশেষ অবদানে সম্মাননা পান চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শ্যামপুর গ্রামের কার্তিক প্রামানিক।

পরিবেশবান্ধব চুলা তৈরি ও সম্প্রসারণে বিশেষ অবদানে সম্মাননা পান রাজশাহীর তানোর উপজেলার হরিদেবপুর গ্রামের কবুলজান বেগম ও চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার পুকুরিয়াপাড়া গ্রামের নায়মা বেগম। সবুজ ক্যাম্পাস তৈরিতে সম্মাননা পায় রাজশাহী মহানগরীর মেহেরচণ্ডি উচ্চ বিদ্যালয়। আর বায়ু দূষণ কমানোয় অবদান রাখায় সম্মাননা পায় রাজশাহী সিটি করপোরেশন।

সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে জলবায়ু ও জ্বালানী সুরক্ষায় করণীয় বিষয়ে মুক্ত আলোচনা হয়। এছাড়া গম্ভিরা পরিবেশন, পরিবেশ বিষয়ক গান ও নাটিকা প্রদর্শণ করা হয়। এ সময় বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী জাহিদ আলীসহ সংস্থাটির কর্মকর্তা-কর্মচারিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বারসিকের সহযোগী গবেষক ইসমত জেরিন।