আগস্ট ২২, ২০১৭ ৫:৪৮ পূর্বাহ্ণ
Home / slide / যেকোনো এয়ারলাইন্সে হজ্বে যেতে পারবেন যাত্রীরা

যেকোনো এয়ারলাইন্সে হজ্বে যেতে পারবেন যাত্রীরা

সাহেব-বাজার ডেস্ক : শুধু বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সে হজ্বে যাওয়ার বিষয়ে সরকারি সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর ফলে নিজেদের পছন্দমতো যেকোনো এয়ারলাইন্সে করে হজ্বযাত্রীরা হজে যেতে পারবেন বলে জানিয়েছেন আবেদনকারীর আইনজীবীরা।

বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এই এই আদেশ দেন। এদিন, আদালতে হজ্বযাত্রীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার মাহবুব শফিক।

প্রসঙ্গত, বিমান বাংলাদেশ ও সৌদি এয়ারলাইন্স ছাড়া অন্য কোনো পরিবহনে হাজিরা হজে যেতে পারবে না বলে ২০১৩ সালের ২৪ এপ্রিল সিদ্ধান্ত নেয় বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়।

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন হজ্ব এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সহ-সভাপতি আবদুল কবির খান, মহাসচিব শেখ আবদুল্লাহ ও রেজাউল ইসলাম নামের এক হজ্ব যাত্রী। এ রিটের প্রেক্ষিতে একই বছরের ২৯ জুলাই হাইকোর্ট রুল জারি করেন এবং পছন্দমতো বিমানে হজ্বে যাওয়ার অনুমতি দিয়ে আর্ন্তবর্তীকালীন আদেশ দেন।

পরে এ বিষয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে পরবর্তী বছরের ২০ ফেব্রুয়ারি বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি হাবিবুল গণির হাইকোর্ট বেঞ্চ নিজেদের পছন্দমতো যে কোনো এয়ারলাইন্সে করে যাত্রীরা হজ্বে যেতে পারবেন বলে রায় দেন। এরপর রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করলে এদিন তা খারিজ করে দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ।

Print Friendly, PDF & Email

Check Also

রাজশাহী নগরীর উন্নয়ন নিয়ে শাহরিয়ার-বাদশার মতবিনিময়

সাহেব-বাজার ডেস্ক : রাজশাহী মহানগরীর বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ড নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও রাজশাহী সদর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *