Ad Space

তাৎক্ষণিক

সংসদ ভবনের মূল নকশা এসেছে

ডিসেম্বর ২, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : লুই আই কানের করা জাতীয় সংসদ ভবনের মূল নকশাটি এসেছে বাংলাদেশে, যা পেলেই জিয়াউর রহমানের কবরসহ ওই এলাকার অন‌্য সব স্থাপনা সরানোর ঘোষণা রয়েছে সরকারের।

যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া ইউনির্ভাসিটির মহাফেজখানা (আর্কাইভ) থেকে পাঠানো নকশাগুলো বৃহস্পতিবার হজরত শাহজালাল বিমানবন্দরে পৌঁছায় বলে জানিয়েছেন সংসদ সবিচালয়ের অতিরিক্ত সচিব এ ওয়াই এম গোলাম কিবরিয়া। তিনি বলেন, নকশাগুলো সন্ধ্যায় পেয়েছি। এখন মাননীয় স্পিকারকে বুঝিয়ে দেওয়া হবে।

যুক্তরাষ্ট্র থেকে ৪১টি বাক্সে করে নকশা এসেছে বলে জানান তিনি। লুই কানের নকশা ভেঙে সংসদ ভবন এলাকায় বেশ কয়েকটি স্থাপনা বিভিন্ন সময়ে নির্মিত হয়। মূল নকশা পাওয়ার পর সেগুলো সরানো হবে বলে জানিয়েছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

অন‌্যদিকে বিএনপি তার দলের প্রতিষ্ঠাতা জিয়ার কবর সরানোর যে কোনো চেষ্টার বিষয়ে সরকারকে হুঁশিয়ার করে আসছে। ২০১৪ সালে সংসদ ভবনের স্থপতি লুই কানের প্রতিষ্ঠানের কাছ থেকে সংসদ ভবনের মূল নকশা আনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর পর লুই কানের প্রতিষ্ঠান ডেভিড অ্যান্ড উইজডম-এর সঙ্গে যোগাযোগ শুরু করে স্থাপত্য অধিদপ্তর। নকশাগুলো পেনসিলভেনিয়া ইউনিভার্সিটির আর্কিটেকচারাল আর্কাইভে থাকায় সরকারের পক্ষ থেকে সেখানেও যোগাযোগ করা হয়।