Ad Space

তাৎক্ষণিক

বাল্যবিবাহ আইন পাস না করার আহ্বান

ডিসেম্বর ২, ২০১৬
সাহেব-বাজার ডেস্ক : বিশেষ ক্ষেত্র রেখে ‘বাল্যবিবাহ নিরোধ আইন’ পাস না করতে বাংলাদেশের আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ। রাজনৈতিক চাপের কাছে নতি স্বীকার না করে ওই বিল বাতিল করা এমপিদের দায়িত্ব বলে জানিয়েছে সংগঠনটি।
শুক্রবার হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) উইমেন রাইটস বিভাগের জ্যেষ্ঠ গবেষক হিদার বার এক বিবৃতিতে এ কথা বলেন।
আন্তর্জাতিক এই মানবাধিকার সংগঠনটি বলছে, বাংলাদেশের মন্ত্রিসভার অনুমোদন পাওয়া ওই আইন পাস হলে তা মেয়েদের আরো বেশি বাল্যবিয়ের ঝুঁকির মুখে ঠেলে দেবে। বাংলাদেশ সরকারের সমালোচনা করে হিদার বার বলেন, ২০২১ সালের মধ্যে ১৫ বছরের কম বয়সীদের বিয়ে বন্ধে একটি কর্মপরিকল্পনা প্রণয়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছিলেন, ২০১৮ সালের মধ্যে আঠারোর কম বয়সীদের বিয়ে বন্ধ করা হবে।
গত মাসে ‘বাল্যবিবাহ নিরোধ আইন’-এর খসড়া অনুমোদন পায় মন্ত্রিসভা। সেখানে ছেলেদের বিয়ের বয়স ২১ ও মেয়েদের ক্ষেত্রে ১৮ বছর রাখা হলেও বিশেষ ক্ষেত্রে আদালতের নির্দেশনা নিয়ে এবং বাবা-মায়ের অনুমতিতে অপ্রাপ্তবয়স্ক মেয়েদেরও বিয়ের সুযোগ রাখা হয়।
এইচআরডব্লিউ বিভাগের জ্যেষ্ঠ গবেষক বলেন, এই আইন পাস হলে ওই ১৫ দিনের আটকাদেশের মধ্য দিয়েই কিছু বাল্যবিবাহ বৈধতা পেয়ে যাবে। যা বর্তমান আইনের চেয়েও বড় দুর্বলতা তৈরি করবে।