সেপ্টেম্বর ২৬, ২০১৭ ৮:৪১ অপরাহ্ণ

Home / slide / গুলশান হামলায় আইএসের সম্পৃক্ততার নতুন প্রমাণ

গুলশান হামলায় আইএসের সম্পৃক্ততার নতুন প্রমাণ

সাহেব-বাজার ডেস্ক : রাজধানী ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে বিদেশীসহ ২২জনকে হত্যার ঘটনায় মধ্যপ্রাচ্যভিত্তিক ইসলামিক স্টেটের (আইএস) সম্পৃক্ততা ছিল। এমনকি এ হামলার পরিকল্পনার জন্য অভিযুক্ত নিহত বাংলাদেশী-কানাডিয়ান তামিম আহমেদ চৌধুরী হামলার আগে অনুমোদনও নিয়েছিলেন আইএসের কাছ থেকে।

বাংলাদেশ পুলিশের এক শীর্ষ কর্মকর্তার বরাতে করা এক বিশেষ প্রতিবেদনে এ কথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ওই পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, তিনি এমন কিছু নতুন তথ্যপ্রমাণ পেয়েছেন যাতে গুলশান হামলাসহ বাংলাদেশ থেকে সদস্য সংগ্রহ এবং জঙ্গি অর্থায়নের চিত্র পাওয়া যায়। এতে দেখা যাচ্ছে, বাংলাদেশের জঙ্গিদের সঙ্গে এক গভীর সংযোগ গড়ে তুলেছিল আইএস। এ ধরনের সংযোগের কথা আগে কখনও জানা যায়নি বলে জানান ওই কর্মকর্তা।

তিনি জানান, আইএস নেতা আবু তারেক মোহাম্মদ তাজুদ্দীন কাওসারের সাথে যোগাযোগ ছিল তামিম চৌধুরীর। রিক্রুটের ক্ষেত্রে বেশি করে বিদেশীদের টার্গেট করতে তামিমকে পরামর্শ দেন তিনি।

তামিম ও কাওসারের মধ্যকার যোগাযোগের ঘটনা প্রত্যক্ষ করার দাবি করেছেন ওই পুলিশ কর্মকর্তা। তবে তার এ দাবি স্বাধীনভাবে যাচাই করা যায়নি বলে জানিয়েছে রয়টার্স। স্পর্শকাতর তথ্যের কারণে ওই পুলিশ কর্মকর্তা নিজের নামও প্রকাশ করতে রাজি হননি বলে উল্লেখ করেছে সংস্থাটি।

উল্লেখ্য, চলতি বছরের শুক্রবার (১ জুলাই) হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলা চালানো হয়। ওই সময় ২২জনকে হত্যা করে হামলাকারীরা। পরে সেনাবাহিনীর অভিযানে পাঁচ হামলাকারীও নিহত হন।

এই ঘটনার প্রায় দুই মাস পরে গত শনিবার (২৭ আগস্ট) নারায়ণগঞ্জে আইনশৃঙ্খলা বাহিনীর এক অভিযানে নিহত হন তামিম চৌধুরীও।

Print Friendly, PDF & Email

Check Also

দৌলতপুরে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত

সাহেব-বাজার ডেস্ক : কুষ্টিয়ার দৌলতপুরে পুলিশের সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ টনি নামের এক যুবকের মৃত্যু হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *