নভেম্বর ১৮, ২০১৭ ৩:১৩ পূর্বাহ্ণ

Home / slide / সাঁওতালদের ওপর হামলা : বিচারের দাবিতে নাটোরে মানববন্ধন

সাঁওতালদের ওপর হামলা : বিচারের দাবিতে নাটোরে মানববন্ধন

নাটোর প্রতিনিধি : গাইবান্ধার গোবিন্দগঞ্জ বাগদাফার্মের সাঁওতালদের ওপর হামলা, খুন, লুটপাট, জ্বালাও পোড়াও এবং উচ্ছেদের প্রতিবাদে ও নায্য বিচার দাবিতে নাটোরে মানববন্ধন করেছে জাতীয় আদিবাসী পরিষদ নাটোর জেলা।

সোমবার সকাল ১১টায় নাটোর প্রেসক্লাবের সামনে মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে সংগঠনটি।

জাতীয় আদিবাসী পরিষদের নাটোর জেলা সভাপতি রমানাথ মাহাতোর সভাপতিত্বে প্রায় ঘন্টাব্যাপী মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনটির সদস্য সচিব প্রদীপ লাকড়া, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির সাধারণ সম্পাদক নির্মল চৌধুরী, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য মিজানুর রহমান মিজান, বাংলাদেশ যুবমৈত্রীর জেলা সভাপতি মাহবুবুল আলম, আদিবাসী ছাত্র পরিষদের জেলা সভাপতি কালিদাস রায়, জাতীয় মহিলা পরিষদের জেলা সাধারণ সম্পাদক শ্যামা বসাক, অনির্বাণ কর্ম সংস্থার নির্বাহী পরিচালক প্রভাতী বসাক, সাথী’র নির্বাহী পরিচালক শিবলী সাদিক, বিশ্বনাথ দাস বিশু প্রমূখ।

এসময় বক্তারা গাইবান্ধার বাগদাফার্মের সাঁওতাল ও বাঙ্গালীদের উপর চিনিকল কর্তৃপক্ষের চালানো খুন, হামলা, মামলা, জ্বালাও পোড়াও ও উচ্ছেদের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

তারা বলেন, সাঁওতাল ও কিছু বাঙ্গালীরাই বাগদাফার্মের জমির প্রকৃত মালিক হওয়া সত্বেও তারা নায্য বিচার থেকে বঞ্চিত হচ্ছে। বাগদা ফার্ম চিনিকল কর্তৃপক্ষ ও সাঁওতালদের মাঝে যে চুক্তি হয়েছিল তার অনুলিপি দেশের বিভিন্ন মিডিয়ার হাতে চলে গেছে। সেখানকার প্রকৃত অবস্থা দেশের সবাই জানেন। চুক্তিতে যে শর্তগুলো ছিল তা চিনিকল কর্তৃপক্ষ অবমাননা করেছে।

এছাড়া সাওতাঁলদের নিজেদের জমিতেই যাতে পুনঃবাসনের ব্যবস্থা করাসহ হত্যাকান্ডের নায্যবিচারের দাবি জানান বক্তারা।

Print Friendly, PDF & Email

Check Also

একযুগ পর বাঘা পৌর নির্বাচন, ক্লিন ইমেজের প্রার্থী চায় আ’লীগ

নুরুজ্জামান, বাঘা : বাঘা পৌর নির্বাচনে মনোনয়ন পেতে ইতিমধ্যে দৌড়ঝাঁপ শুরু হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *