সেপ্টেম্বর ২৬, ২০১৭ ১১:৪০ পূর্বাহ্ণ

Home / slide / ভাষাসৈনিক আব্দুল মোতালেব খান আর নেই

ভাষাসৈনিক আব্দুল মোতালেব খান আর নেই

সাহেব-বাজার ডেস্ক : ভাষাসৈনিক ডা. আব্দুল মোতালেব খান (৮৬) আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রবিবার বিকেলে সিরাজগঞ্জ পৌর এলাকার নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন। দীর্ঘদিন ধরে ভাষা সৈনিক আব্দুল মোতালেব খান বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ ছেলে, ৪ মেয়ে, নাতি-নাতনি, আত্মীয়স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

১৯৩০ সালের ১৬ মে সদর উপজেলার রাণীগ্রাম মৌজার চিথুলিয়া গ্রামে জন্ম আব্দুল মোতালেব খানের। ১৯৫২ সালে ভাষা আন্দোলন চলাকালে তিনি ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। ৫২’র ২১ ফেব্রুয়ারি তিনি ভাষার দাবিতে ছাত্রদের মিছিলে নেতৃত্ব দেন। এ ঘটনায় ২২ ফেব্রুয়ারি কেরানীগঞ্জ থেকে তাকে গ্রেফতার করা হয়। একমাস জেল খাটার পর জামিনে মুক্ত হলেও পরে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দেয় পাকিস্তানি সামরিক সরকার।

১৯৯২ সালে সাপ্তাহিক হিন্দোল পত্রিকা সম্পাদনা শুরু করেন আব্দুল মোতালেব খান। তিনি সিরাজগঞ্জ জেলা মুদ্রণ শিল্প মালিক সমিতির সভাপতি, জাতীয় সাংবাদিক সংস্থা সিরাজগঞ্জ জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। কবি, সাহিত্যিক, লেখক, সৈনিক, সাংবাদিক, প্রবীণ রাজনীতিবিদ ও চিকিৎসক হিসেবে তিনি সিরাজগঞ্জে বিশেষভাবে পরিচিত।

Print Friendly, PDF & Email

Check Also

সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে বেশি দুর্নীতি : দুদক কমিশনার

নিজস্ব প্রতিবেদক : সরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোতে বেশি দুর্নীতি হয় বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *