ডিসেম্বর ১১, ২০১৭ ৯:০৫ অপরাহ্ণ

Home / slide / ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে নয় দিনের রাষ্ট্রীয় শোক কিউবায়

ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে নয় দিনের রাষ্ট্রীয় শোক কিউবায়

সাহেব-বাজার ডেস্ক : কিউবার সাবেক প্রেসিডেন্ট এবং বিপ্লবী কমিউনিস্ট পার্টির নেতা ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে দেশটিতে নয়দিনের শোক পালন করা হচ্ছে। ৯০ বছর বয়সে তিনি মারা যান শনিবার। হাভানায় সংক্ষিপ্ত ও ব্যক্তিগত আয়োজনের মধ্য দিয়ে শনিবার তার শেষকৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আগামী ৪ঠা ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রীয় শোক পালন করা হবে দ্বীপরাষ্ট্রটিতে। এদিকে মিস্টার কাস্ত্রো মারা যাওয়ার কয়েক ঘণ্টা পর নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাকে নিষ্ঠুর স্বৈরশাসক বলে অভিহিত করেছেন। কিউবানরা মুক্ত ভবিষ্যতের দিকে এগিয়ে যাবে বলেও তিনি আমা প্রকাশ করেন।

কমিউনিস্ট বিপ্লবের মাধ্যমে ১৯৫৯ সালে ক্ষমতায় আসেন মিস্টার কাস্ত্রো। এরপর ১৯৬১ সালে যুক্তরাষ্ট্র কিউবার সাথে সম্পর্ক বিছিন্ন করে। বহু বছর ধরে তাকে হত্যা চেষ্টার বহু মার্কিন পরিকল্পনা নস্যাৎ করে তিনি বেঁচে ছিলেন। ২০০৮ সালে ভাই রাউল কাস্ত্রোর হাতে ক্ষমতা হস্তান্তরের আগে প্রায় অর্ধশতক জুড়ে এক দলীয় রাষ্ট্র শাসন করেন ফিদেল কাস্ত্রো।

Print Friendly, PDF & Email

Check Also

সৌদি বাদশা ও যুবরাজের ছবিতে আগুন দিল ফিলিস্তিনিরা

সাহেব-বাজার ডেস্ক : জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার প্রতিবাদে অবরুদ্ধ গাজা উপত্যকার অধিবাসীরা মার্কিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *