আগস্ট ২১, ২০১৭ ২:১৭ অপরাহ্ণ
Home / slide / রাসিকের বর্ধিত ট্যাক্স প্রত্যাহারে ৭ দিনের আল্টিমেটাম

রাসিকের বর্ধিত ট্যাক্স প্রত্যাহারে ৭ দিনের আল্টিমেটাম

নিজস্ব প্রতিবেদক : বৃদ্ধি করা গৃহট্যাক্স ও দোকানের সাইনবোর্ড ফি প্রত্যাহারে রাজশাহী সিটি করপোরেশনকে (রাসিক) ৭ দিনের আল্টিমেটাম দিয়েছে নাগরিক অধিকার সংরক্ষণ সংগ্রাম পরিষদ। শনিবার বিকেল ৫টায় রাজশাহী মহানগরীর সাহেববাজার আরডিএ মার্কেটের সামনে আয়োজিত এক মানববন্ধনে সংগঠনের নেতৃবৃন্দ এই আল্টিমেটাম দেন।

রাসিকের গৃহট্যাক্স বৃদ্ধি ও সাইনবোর্ড ফি নির্ধারণের প্রতিবাদে প্রায় ঘন্টাব্যাপি এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এতে সভাপতিত্ব করেন নাগরিক অধিকার সংরক্ষণ সংগ্রাম পরিষদের সভাপতি অ্যাড. এনামুল হক।

অন্যদের মধ্যে বক্তব্য দেন, রাজশাহী ব্যবসায়ী ঐক্য পরিষদের সভাপতি হারুন-অর-রশিদ, ফরিদ মাহমুদ হাসান, রাজশাহী গণসংহতি আন্দোলনের সভাপতি অ্যাড. মুরাদ মোর্শেদ, রাসিকের ২৩ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর বজলুর রহমান মন্টু, উপচার সম্পাদক আবু ইউসুফ সেলিম, রাজশাহী নাগরিক ভাবনার যুগ্ম আহ্বায়ক অ্যাড. মোতাসিম বিল্লাহ, নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলনের সদস্য সচিব অ্যাড. হোসেন আলী পিয়ারা, সমাজকর্মী ইফফাত আরা সরকার ইভা, মেস মালিক সমিতির সভাপতি খোরশেদ আলম সিদ্দিকী ও অ্যাড. এরশাদ আলী ঈশা।

মানববন্ধনে বক্তারা বলেন, সিটি করপোরেশনের পঞ্চবার্ষিকী আইন লঙ্ঘন করে গৃহট্যাক্স বৃদ্ধি করা হয়েছে। ওই আইনে ১৫ শতাংশের বেশি ট্যাক্স বৃদ্ধি করা যায় না। কিন্তু রাসিক ২০০-২৫০ শতাংশ পর্যন্ত গৃহট্যাক্স বৃদ্ধি করেছে। আর সাইনবোর্ড ফি নির্ধারণ তো এক তুঘলকি কারবার। ৭ দিনের মধ্যে এসব ট্যাক্স প্রত্যাহার করতে হবে। তা না হলে আগামি রোববার কঠোর কর্মসূচির ঘোষণা দেয়া হবে।

তারা বলেন, রাজশাহীর মানুষ সহজে ঘর থেকে বের হন না। এবার তারা অন্যায়ের প্রতিবাদে রাস্তায় নেমেছেন। তারা দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরবেন না। অন্য সংগঠন ঘোষণা দিয়ে মাঠে নাও থাকতে পারে। কিন্তু নাগরিক অধিকার সংরক্ষণ সংগ্রাম পরিষদ দাবি আদায় না হওয়া পর্যন্ত রাস্তায় থেকে শান্তিপূর্ণ আন্দোলন চালাবে। মানববন্ধন সঞ্চালনা করেন সংগঠনের নেতা জিয়ারুল ইসলাম।

প্রসঙ্গত, গেল কয়েক মাস আগে রাসিক কর্তৃপক্ষ গৃহট্যাক্স বৃদ্ধি করে। পাশাপাশি ব্যবসা প্রতিষ্ঠানের প্রতি বর্গফুট সাইনবোর্ডের জন্য ৮০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এর বিরুদ্ধে রাজশাহীর আদালতে একটি মামলাও দায়ের হয়েছে। পরে আদালত মামলাটি খারিজ করে দিলে উচ্চ আদালতে একটি রিট করা হয়েছে।

Print Friendly, PDF & Email

Check Also

নাটোরে টাকা ভাগাভাগি নিয়ে বিরোধে যুবক নিহত

নাটোর প্রতিনিধি : নাটোরের গুরুদাসপুরে মাদক ব্যবসার টাকা ভাগাভাগি নিয়ে প্রতিপক্ষের ধারালো অস্ত্রের আঘাতে আশিক হোসেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *