নভেম্বর ২৪, ২০১৭ ১১:২৭ পূর্বাহ্ণ

Home / slide / উবার কার্যক্রম ‘অবৈধ’ ঘোষণা

উবার কার্যক্রম ‘অবৈধ’ ঘোষণা

সাহেব-বাজার ডেস্ক : বাংলাদেশে অ‌্যাপভিত্তিক ট‌্যাক্সি সেবার নেটওয়ার্ক উবার কার্যক্রম ‘অবৈধ’ ঘোষণা করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সড়ক পরিবহন নিয়ন্ত্রক সংস্থা- বিআরটিএ। শুক্রবার (২৫ নভেম্বর) পত্রিকায় প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইন ভিত্তিক ট্যাক্সি সার্ভিস ‘উবার’ সম্পূর্ণ অবৈধভাবে পরিচালিত হচ্ছে যা মোটরযান আইন ও বিধির পরিপন্থী। এ ধরণের বেআইনি কার্যকলাপ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট ‘উবার’ মালিক ও চালকগণকে অনুরোধ জানানো যাচ্ছে। অন্যথায়, তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

উবার নিয়ে সতর্ক করে বিআরটিএর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশে ট্যাক্সিক্যাব সেবা দিতে হয় ‘ট্যাক্সিক্যাব সার্ভিস গাইডলাইন, ২০১০’ অনুযায়ী। কোনও কোম্পানি ট্যাক্সিক্যাব চালাতে চাইলে তাকে অবশ্যই বিআরটিএর মাধ্যমে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অনুমতি নিতে হবে।

ভাড়ায় চালিত বা রেন্ট-এ-কার হিসেবে পরিচালিত মোটরকার ও মাইক্রোবাসের জন‌্য আলাদা সিরিজে (প/ছ) রেজিস্ট্রেশন নিতে হয়।

এ ছাড়া মোটরযান বিধিমালা, ১৯৪০-এর বিধি-‘১৬২ এ’ অনুযায়ী ভাড়ায় চালিত প্রতিটি মোটরগাড়ি ও মাইক্রোবাসের আলাদা রঙ (কালো বডি ও হলুদ টপ) থাকা এবং মোটরযান অধ্যাদেশ ১৯৮৩-এর ৫১ ধারা অনুযায়ী প্রয়োজনীয় রুট পারমিট নেওয়া বাধ্যতামূলক।

‘স্মার্টফোনে ট্যাক্সিসেবা উবার বেআইনিভাবে ট্যাক্সিক্যাব সার্ভিস প্রদান হতে বিরত থাকা সংক্রান্ত বিআরটিএর বিজ্ঞপ্তি’ শিরোনামে জনস্বার্থে ওই বার্তায় বলা হয়, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বিভিন্ন দৈনিক পত্রিকায় ‘স্মার্টফোনে ট্রাক্সিসেবা উবার চালু হল ঢাকায়’ শীর্ষক প্রকাশিত সংবাদের প্রতি বিআরটিএর দৃষ্টি আকৃষ্ট হয়েছে। বিআরটিএ তথা সরকারের অনুমোদন ব্যতীত কোনও ট্যাক্সিক্যাব সার্ভিস পরিচালনা করা সম্পূর্ণ বেআইনি, অবৈধ ও শাস্তিযোগ্য অপরাধ।

উল্লেখ্য, উবারের ভারতীয় অফিস থেকে একটি বিজ্ঞাপনী সংস্থার মাধ‌্যমে সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে গত মঙ্গলবার বাংলাদেশে এ অ‌্যাপ চালুর ঘোষণা দেয় উবার। সেখানে বলা হয়, গ্রামীণ ফোনও বাংলাদেশে উবারের এই উদ‌্যােগের সঙ্গে আছে।

Print Friendly, PDF & Email

Check Also

বিদ্যুতের দাম বাড়ল ৩৫ পয়সা

সাহেব-বাজার ডেস্ক : গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্য গড়ে ৩৫ পয়সা বাড়ানো হয়েছে। ডিসেম্বর মাস থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *