Ad Space

তাৎক্ষণিক

  • রাসিকের বর্ধিত ট্যাক্স বাতিলের দাবিতে হরতালের ডাক– বিস্তারিত....
  • রোহিঙ্গা সংকটের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে দুষলেন সু চি– বিস্তারিত....
  • লক্ষ্মীপুরে ভাটা শ্রমিকের লাশ উদ্ধার– বিস্তারিত....
  • ব্রিটিশ পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং হাসপাতালে– বিস্তারিত....
  • ফেসবুক ও টুইটারে শাহরুখের পারিবারিক ছবি– বিস্তারিত....

শিক্ষাপ্রতিষ্ঠান করতে আগাম অনুমোদন লাগবে

নভেম্বর ২৩, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : শিক্ষা মন্ত্রণালয়ের আগাম অনুমোদন ছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে নতুন করে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা যাবে না। এছাড়া উচ্চ মাধ্যমিক পর্যায়ে ২০১৬ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় যেসব প্রতিষ্ঠানে কোনো শিক্ষার্থীই পাস করেনি, সেসব প্রতিষ্ঠানের এমপিও বাতিল হবে।

বুধবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) মাধ্যমিক এ কে এম জাকির হোসেন ভূঞা স্বাক্ষরিত এক পরিপত্রে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, এ বিষয়ে ব্যবস্থা নেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ও সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এই পরিপত্রে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া কোনো শিক্ষাপ্রতিষ্ঠানকে বাংলাদেশ শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) ইআইআইএন নম্বর দিতে পারবে না। একই সঙ্গে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানকে পাঠদানের অনুমতি দেওয়া হয়েছে, অথচ শিক্ষার্থী ভর্তি হয়নি সেসব প্রতিষ্ঠানের পাঠদান অনুমোদন বাতিল হবে।

আনুষ্ঠানিকভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতায় যাচ্ছে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়। এছাড়া নিম্ন মাধ্যমিক পর্যায় অনুমোদন পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করা হয়েছে। সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর নিম্ন মাধ্যমিকের পরবর্তী স্তর অনুমোদন নতুন কলেজ বা একাদশ শ্রেণি খোলার ক্ষেত্রে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্রে আরো উল্লেখ করা হয়েছে, মন্ত্রণালয়ের আগাম অনুমোদন ছাড়া মাধ্যমিক পর্যায়ে নতুন করে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা যাবে না। কোনো এলাকায় প্রয়োজনের চেয়ে বেশি শিক্ষাপ্রতিষ্ঠান থাকলে, নতুন শিক্ষাপ্রতিষ্ঠানকে পাঠদানের অনুমতিও দেওয়া হবে না। তবে অনগ্রসর, চরাঞ্চল ও দুর্গম এলাকায় পাঠদানের বিষয়টি বিবেচনা করবে মন্ত্রণালয়।