সেপ্টেম্বর ২৬, ২০১৭ ৪:২৪ পূর্বাহ্ণ

Home / slide / শিক্ষাপ্রতিষ্ঠান করতে আগাম অনুমোদন লাগবে

শিক্ষাপ্রতিষ্ঠান করতে আগাম অনুমোদন লাগবে

সাহেব-বাজার ডেস্ক : শিক্ষা মন্ত্রণালয়ের আগাম অনুমোদন ছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে নতুন করে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা যাবে না। এছাড়া উচ্চ মাধ্যমিক পর্যায়ে ২০১৬ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় যেসব প্রতিষ্ঠানে কোনো শিক্ষার্থীই পাস করেনি, সেসব প্রতিষ্ঠানের এমপিও বাতিল হবে।

বুধবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) মাধ্যমিক এ কে এম জাকির হোসেন ভূঞা স্বাক্ষরিত এক পরিপত্রে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, এ বিষয়ে ব্যবস্থা নেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ও সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা এই পরিপত্রে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া কোনো শিক্ষাপ্রতিষ্ঠানকে বাংলাদেশ শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) ইআইআইএন নম্বর দিতে পারবে না। একই সঙ্গে যেসব শিক্ষাপ্রতিষ্ঠানকে পাঠদানের অনুমতি দেওয়া হয়েছে, অথচ শিক্ষার্থী ভর্তি হয়নি সেসব প্রতিষ্ঠানের পাঠদান অনুমোদন বাতিল হবে।

আনুষ্ঠানিকভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতায় যাচ্ছে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়। এছাড়া নিম্ন মাধ্যমিক পর্যায় অনুমোদন পাওয়া শিক্ষাপ্রতিষ্ঠান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করা হয়েছে। সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর নিম্ন মাধ্যমিকের পরবর্তী স্তর অনুমোদন নতুন কলেজ বা একাদশ শ্রেণি খোলার ক্ষেত্রে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্রে আরো উল্লেখ করা হয়েছে, মন্ত্রণালয়ের আগাম অনুমোদন ছাড়া মাধ্যমিক পর্যায়ে নতুন করে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা যাবে না। কোনো এলাকায় প্রয়োজনের চেয়ে বেশি শিক্ষাপ্রতিষ্ঠান থাকলে, নতুন শিক্ষাপ্রতিষ্ঠানকে পাঠদানের অনুমতিও দেওয়া হবে না। তবে অনগ্রসর, চরাঞ্চল ও দুর্গম এলাকায় পাঠদানের বিষয়টি বিবেচনা করবে মন্ত্রণালয়।

Print Friendly, PDF & Email

Check Also

সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে বেশি দুর্নীতি : দুদক কমিশনার

নিজস্ব প্রতিবেদক : সরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোতে বেশি দুর্নীতি হয় বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *