Ad Space

তাৎক্ষণিক

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ প্রকল্প পেল আইটিইউ পুরস্কার

নভেম্বর ১৮, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন সংস্থার (আইটিইউ) ‘রিকগনিশন অফ এক্সিলেন্স’ পুরস্কার পেল বাংলাদেশের ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ প্রকল্প। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) রাতে থাইল্যান্ডে ‘আইটিইউ টেলিকম ওয়ার্ল্ড ২০১৬’ এ ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের হাতে পুরস্কার তুলে দেন আইটিইউ মহাসচিব হাওলিন ঝাও।

সারা দেশে তথ্যপ্রযুক্তি খাতে বিভিন্নমুখী সমাধানের মাধ্যমে যে গুরুত্বপূর্ণ সামাজিক প্রভাব বিস্তার করেছে তার জন্য এ পুরস্কার প্রদান করা হয়। পুরস্কারটি ‘রিকগনিশন অব এক্সেলেন্স’ নামে পরিচিত। পুরস্কার প্রদানের মধ্য দিয়ে চার দিনব্যাপী আইটিইউ সম্মেলন ২০১৬ শেষ হয় বৃহস্পতিবার।

এবার প্রথমবারের মতো আইটিইউ টেলিকম ওয়ার্ল্ড সম্মেলনে অংশ গ্রহণ করে বাংলাদেশ। বিশ্বকে বাংলাদেশের টেলিযোগাযোগ খাতের অগ্রগতি সম্পর্কে জানাতে সম্মেলনে প্যাভিলিয়ন স্থাপন করা হয় বাংলাদেশের পক্ষ থেকে।

২০১৭ সালের ডিসেম্বরে উৎক্ষেপণের পর ২০১৮ সালের এপ্রিল নাগাদ এ স্যাটেলাইট বাণিজ্যিক কার্যক্রম শুরু করতে পারবে বলে আশা করছে বাংলাদেশ সরকার। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৯৬৭কোটি টাকা। ফরাসি প্রতিষ্ঠান থ্যালস অ্যালেনিয়া স্পেস স্যাটেলাইটটি নির্মাণ করছে।

এ স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে, যার ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হবে এবং বাকিগুলো ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে। এ স্যাটেলাইট উৎক্ষেপণের পর বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ বছরে ১৪ মিলিয়ন ডলার সাশ্রয় হবে বলে সরকার আশা করছে।