Ad Space

তাৎক্ষণিক

  • ‘আপত্তিকর’ কাজে বাধা দেয়ায় প্রহরীকে মারধর– বিস্তারিত....
  • বামশক্তি কনসোলিটেড হয়ে দাঁড়াতে না পারলে ফিল ইন দ্য ব্লাংক করে ফেলবে ধর্মীয় শক্তি : আবুল বারকাত– বিস্তারিত....
  • মধ্যম আয়ের দেশ গড়তে হলে ভ্যাটের বিকল্প নেই : ভূমিমন্ত্রী– বিস্তারিত....
  • নাটোরে নির্মাণের ৯ মাসেই ভেঙে পড়েছে কালভার্ট– বিস্তারিত....
  • নাটোরে ইয়াবাসহ চার যুবক আটক– বিস্তারিত....

পাকিস্তানকে জঙ্গি রাষ্ট্র ঘোষণা করবেন ট্রাম্প!

নভেম্বর ১৮, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র হিসাবে ঘোষণা করতে বিল আনা হয়েছে মার্কিন কংগ্রেসে। তাতে অনুমোদন দেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্টের কাছের উপদেষ্টা সলভ কুমারের উদ্ধৃতি দিয়ে ভারতীয় সংবাদ প্রতিদিন এ খবর প্রকাশ করেছে।

পাকিস্তানকে জঙ্গি রাষ্ট্র ঘোষণা করতে মার্কিন কংগ্রেসে বিল পেশ করা হয় কয়েক মাস আগে। উরিতে সেনাছাউনিতে জঙ্গি হামলার পর থেকেই সন্ত্রাসবিরোধী পদক্ষেপ নিতে পাকিস্তানের উপর চাপ বাড়ছিল। সেই পরিস্থিতিতে মার্কিন কংগ্রেসের দুই প্রভাবশালী সদস্য সন্ত্রাস বিষয়ক হাউস সাব কমিটির চেয়ারম্যান টেড পো এবং ডানা রোহরাবাচের এই বিল আনেন। যেখানে পাকিস্তানকে জঙ্গি রাষ্ট্র ঘোষণা করতে প্রয়োজনীয় রিপোর্ট পেশ করতে বলা হয় প্রশাসনকে।

সলভ কুমারের দাবি, ভারত সম্পর্কিত বিষয়ে ট্রাম্পের টিম যথেষ্ট ওয়াকিবহাল। ভারত সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে তার ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। ট্রাম্পের শাসনামলে ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীদের কাজ হারানোর আশঙ্কাও খারিজ করে দিয়েছেন তিনি। তিনি বলেন, বার্ষিক ৪-৫ শতাংশ হারে মার্কিন অর্থনীতি বৃদ্ধি পেলে চাহিদা বাড়বে ভারতীয় কর্মীদের। আগামী চার বছরে ইন্দো-মার্কিন বাণিজ্যের পরিমাণও বাড়বে। বৃদ্ধি পাবে প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা। তবে মার্কিন লগ্নি বাড়াতে কর সংস্কার ও সহায়ক আইনি ব্যবস্থা গ্রহণে ভারতকে আরও পদক্ষেপ নিতে হবে বলে তিনি মন্তব্য করেছেন।

উল্লেখ্য, রিপাবলিকান হিন্দু কোয়ালিশনের প্রতিষ্ঠাতা তথা এভিজি অ্যাডভান্সড টেকনোলজিসের মালিক সলভ কুমার ট্রাম্পের তহবিলে প্রায় ছয় কোটি টাকা অনুদান দিয়েছেন। বিজেপি ও আরএসএস নেতৃত্বের সঙ্গে তার সম্পর্ক অত্যন্ত গভীর।