Ad Space

তাৎক্ষণিক

  • যুবদলের কমিটি প্রতাখ্যান করে মেয়র বুলবুলের বাড়ির সামনে বিক্ষোভ– বিস্তারিত....
  • নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহবান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর– বিস্তারিত....
  • গোদাগাড়ীর সাবেক পৌর মেয়রসহ জামায়াতের তিন নেতাকর্মী আটক– বিস্তারিত....
  • গোদাগাড়ীতে কমরেড শামসুজ্জোহার প্রথম মৃত্যু বার্ষিকী পালিত– বিস্তারিত....
  • রামেকের হিমঘরে এসি সরফরাজের লাশ– বিস্তারিত....

মোজাম্বিকে তেলের লরি বিস্ফোরিত, ৭৩ জনের মৃত‌্যু

নভেম্বর ১৮, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : মোজাম্বিকে জ্বালানি তেল বহনকারী একটি লরি বিস্ফোরণে অন্তত ৭৩ জনের মৃত‌্যু হয়েছে, আহত হয়েছেন শতাধিক মানুষ। বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার মালাওয়ি সীমান্তের কাছে মোজাম্বিকের পশ্চিমাঞ্চলীয় টেটে প্রদেশের এক গ্রামে এ ঘটনা ঘটে।

এক সরকারি বিবৃতিতে বলা হয়েছে, গ্রামের লোকজন ওই লরি থেকে পেট্রোল নেওয়ার চেষ্টা করলে বিস্ফোরণ ঘটে। বন্দরনগরী বেইরা থেকে তেল নিয়ে ওই লরি মালাওয়ারির পথে যাচ্ছিল। সেটি দুর্ঘটনায় পড়লে স্থানীয় বাসিন্দারা তেল চুরির চেষ্টা করে এবং তখনই লরি বিস্ফোরিত হয় বলেও খবর এসেছে।

বিষয়টি খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি করা হয়েছে জানিয়ে মোজাম্বিকের তথ্য মন্ত্রণালয়ের পরিচালক জোয়াও মানাসিস বলেছেন, এমনও হতে পারে যে তেল চুরির জন‌্যই স্থানীয়রা ‘অ‌্যামবুশ’ করেছিল।

বিবিসি জানিয়েছে, আহতদের স্থানীয় টেটে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের অনেকের অবস্থাই গুরুতর। বিশ্বের অন‌্যতম দরিদ্র দেশ মোজাম্বিকের দুই কোটি ৪০ লাখ মানুষের অর্ধেকের বেশিই দারিদ্র্য সীমার নিচে বাস করে।  ১৯৭৫ সালে পর্তুগালের শাসন থেকে স্বাধীন হলেও ১৬ বছর স্থায়ী গৃহযুদ্ধের কারণে দেশটির অর্থনীতি দাঁড়াতে পারেনি।