ডিসেম্বর ১১, ২০১৭ ৯:০৭ অপরাহ্ণ

Home / slide / নোবেল নিতে যাচ্ছেন না ডিলান
নোবেল নিতে যাচ্ছেন না ডিলান
নোবেল নিতে যাচ্ছেন না ডিলান

নোবেল নিতে যাচ্ছেন না ডিলান

সাহেব-বাজার ডেস্ক : সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী মার্কিন সংগীতশিল্পী বব ডিলান তার পুরস্কার গ্রহণ করতে সুইডেন যাবেন না। বুধবার সুইডিশ একাডেমি এ কথা জানিয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়।
সুইডিশ একাডেমি জানায়, বব ডিলানের কাছ থেকে তারা একটি চিঠি পেয়েছে। তাতে ডিলান উল্লেখ করেছেন, আগামী ডিসেম্বরে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে ব্যক্তিগতভাবে তিনি থাকতে পারছেন না। নোবেল কমিটি জানিয়েছে, চিঠিতে ডিলান আগামী মাসে সুইডেন না যাওয়ার কারণ হিসেবে পূর্ব প্রতিশ্রুত একটি অনুষ্ঠানের কথা উল্লেখ করেছেন।
ডিলান চিঠিতে আরো বলেছেন, এই পুরস্কারের জন্য মনোনীত হয়ে তিনি সম্মানিত বোধ করছেন। পরে তিনি ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে পুরস্কার গ্রহণ করবেন।
প্রসঙ্গত, হাতে হাতে পুরস্কার না নেওয়ার ঘটনা এবারই প্রথম ঘটছে না। এর আগে ডোরিস লেসিং ও হ্যারল্ড পিন্টার সরাসরি পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত হননি। প্রতিবছর ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের স্টকহোমে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার হস্তান্তর করে রয়্যাল সুইডিশ একাডেমি। চলতি বছরের সাহিত্যে নোবেল জয়ী হিসেবে গত ১৩ অক্টোবর বব ডিলানের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি।
ডিলান হলেন সাহিত্যে নোবেল জয়ী ১১৩তম লেখক। কিন্তু নোবেল পুরস্কার ঘোষণার পর ডিলানের নীরবতায় নানা গুঞ্জন ছড়ায়। তিনি পুরস্কার প্রত্যাখ্যান করেছেন- এমন কথাও রটে।
তবে গত ২৯ অক্টোবর তিনি নোবেল কমিটিকে টেলিফোন করে পুরস্কার গ্রহণের কথা জানালে সব গুঞ্জনের অবসান ঘটে।
প্রসঙ্গত, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে বাংলাদেশিদের পাশে দাঁড়াতে মানবতার পক্ষে গান গেয়েছিলেন মার্কিন সংগীতশিল্পী ও গীতিকার ডিলান। নিউইয়র্কে কনসার্ট ফর বাংলাদেশ অনুষ্ঠানে তিনি জর্জ হ্যারিসন ও পণ্ডিত রবি শঙ্করের সঙ্গে গান করেছিলেন ।

Print Friendly, PDF & Email

Check Also

সৌদি বাদশা ও যুবরাজের ছবিতে আগুন দিল ফিলিস্তিনিরা

সাহেব-বাজার ডেস্ক : জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার প্রতিবাদে অবরুদ্ধ গাজা উপত্যকার অধিবাসীরা মার্কিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *