Ad Space

তাৎক্ষণিক

  • ‘আপত্তিকর’ কাজে বাধা দেয়ায় প্রহরীকে মারধর– বিস্তারিত....
  • বামশক্তি কনসোলিটেড হয়ে দাঁড়াতে না পারলে ফিল ইন দ্য ব্লাংক করে ফেলবে ধর্মীয় শক্তি : আবুল বারকাত– বিস্তারিত....
  • মধ্যম আয়ের দেশ গড়তে হলে ভ্যাটের বিকল্প নেই : ভূমিমন্ত্রী– বিস্তারিত....
  • নাটোরে নির্মাণের ৯ মাসেই ভেঙে পড়েছে কালভার্ট– বিস্তারিত....
  • নাটোরে ইয়াবাসহ চার যুবক আটক– বিস্তারিত....

মেসির জাদুতে রাশিয়া বিশ্বকাপে টিকে থাকলো আর্জেন্টিনা

নভেম্বর ১৬, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : দুর্দান্ত একটি গোল করলেন, করালেন দুটি। লিওনেল মেসির জাদুতে কলম্বিয়াকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেওয়ার লড়াইয়ে ভালোভাবেই টিকে রইল আর্জেন্টিনা। সান হুয়ানে নিজেদের মাঠে ৩-০ গোলের জয়ে আগের ম্যাচে ব্রাজিলের কাছে একই ব্যবধানে হারের ক্ষতে খানিকটা হলেও প্রলেপ পড়লো। নতুন চাকরিটা খোয়ানোর শঙ্কা থেকে আপাতত মুক্ত হলেন কোচ এদগার্দো বাউসা।

টানা চার ম্যাচে পয়েন্ট হারিয়ে রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্ব পার হতে না পারার শঙ্কায় পড়েছিল তার দল। ম্যাচের আগে কলম্বিয়া গোলরক্ষক দাভিদ অসপিনা জানিয়েছিলেন মেসিকে ঠেকানো অসম্ভব। মাঠেও বারবার প্রমাণ হলো তা।

বাংলাদেশ সময় বুধবার ভোরে শুরু হওয়া ম্যাচের ষষ্ঠ মিনিটে মেসির ফ্রি-কিক থেকে নিকোলাস ওতামেন্দির জোরাল হেড ক্রসবারের সামান্য উপর দিয়ে যায়। দশম মিনিটে প্রায় ২৫ গজ দূর থেকে নেওয়া দুর্দান্ত ফ্রি-কিকে স্বাগতিকদের এগিয়ে নেন মেসি। বার্সেলোনার তারকা ফরোয়ার্ডের বাঁকানো শট ঠেকানোর তেমন একটা সুযোগ পাননি অসপিনা; বল ডান কোণের ক্রসবারের নীচে লেগে জালে ঢোকে।

জাতীয় দলের হয়ে ৫৭টি গোল হলো পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলারের। ১০ মিনিট পর হামেস রদ্রিগেসের ক্রসে রাদামেল ফালকাওয়ের হেড ক্রসবারের সামান্য উপর দিয়ে গেলে সমতা ফেরানো হয়নি কলম্বিয়ার। ২৩তম মিনিটে মেসির মাপা ক্রসে মাথা ছুঁইয়ে ডান কোণা দিয়ে বল জালে পাঠান ফর্ম হারানো গনসালো হিগুয়াইনের জায়গায় একাদশে সুযোগ পাওয়া লুকাস প্রাতো। জাতীয় দলের হয়ে আতলেতিকো মিনেইরোর ২৮ বছর বয়সী ফরোয়ার্ডের এটি দ্বিতীয় গোল।

৬৭তম মিনিটে মেসির বাড়ানো বলে একটু কঠিন কোণ থেকে আনহেল দি মারিয়ার জোরালো শট পোস্টে লাগে। তবে ৮৪তম মিনিটে মেসির বানিয়ে দেওয়া বলে গোল না করে কোনো উপায়ই ছিল না দি মারিয়ার। প্রতিপক্ষের এক খেলোয়াড়ের পা থেকে বল কেড়ে ডান দিক থেকে ডি-বক্সে ঢুকে নিজে শট না নিয়ে পিএসজি তারকার পায়ে তুলে দিয়েছিলেন আর্জেন্টিনা অধিনায়ক।

১২ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে এখন পঞ্চম স্থানে আছে আর্জেন্টিনা। ১ পয়েন্ট কম নিয়ে ষষ্ঠ স্থানে নেমে গেছে আর্জেন্টাইন কোচ হোসে পেকারমানের দল কলম্বিয়া। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে শীর্ষ চারটি দল সরাসরি খেলবে রাশিয়া বিশ্বকাপে। পঞ্চম দলটিকে প্লে-অফ খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের সেরা দলের সঙ্গে। নিজেদের মাঠে ভেনেজুয়েলাকে ৩-০ গোলে হারানো একুয়েডর ২০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে। সান্তিয়াগোতে উরুগুয়েকে ৩-১ গোলে হারিয়ে সমান পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে উঠে এসেছে চিলি। ২৩ পয়েন্ট নিয়ে ব্রাজিলের পেছনে থেকে দ্বিতীয় স্থানেই থাকল উরুগুয়ে।

নিজেদের মাঠে প্যারাগুয়েকে ১-০ গোলে হারিয়ে বাছাই পর্বের দ্বিতীয় জয় তুলে নিয়েছে বলিভিয়া। এই হারে ১৫ পয়েন্ট পাওয়া প্যারাগুয়ের জন্য বাছাইপর্ব পার হওয়া আরও কঠিন হয়ে পড়ল। নবম স্থানে থাকা বলিভিয়ার পয়েন্ট ৭; ১০ দলের মধ্যে তলানিতে থাকা ভেনেজুয়েলার ৫।