আগস্ট ২৩, ২০১৭ ৪:০০ অপরাহ্ণ

Home / slide / সাঁওতালদের ওপর কোন কর্তৃত্ববলে গুলি, হাইকোর্টে রিট

সাঁওতালদের ওপর কোন কর্তৃত্ববলে গুলি, হাইকোর্টে রিট

সাহেব-বাজার ডেস্ক : গাইবান্ধায় সাঁওতালদের ওপর পুলিশের গুলি চালানোর ঘটনার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়েছে। রিটে সাঁওতালদের জানমালের নিরাপত্তা ও ক্ষতিপূরণ প্রদানের জন্য নির্দেশনা চাওয়া হয়। একই সঙ্গে কোন কর্তৃত্ববলে আইনশৃঙ্খলা বাহিনী গুলি চালিয়েছে- এই প্রশ্নেও রুল জারির আবেদন জানানো হয়।

বুধবার (১৬ নভেম্বর) বেসরকারি সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক), অ্যাসোসিয়েশন অব ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) এবং ব্রতী সমাজকল্যাণ সংস্থা হাইকোর্ট সংশ্লিষ্ট  শাখায় রিট দায়ের করেন।

বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের ডিভিশন বেঞ্চে রিট আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হবে।

রিটে স্বরাষ্ট্রসচিব, পুলিশের আইজি, রংপুর রেঞ্জের ডিআইজি, গাইবান্ধার জেলা প্রশাসক ও পুলিশ সুপার, খাদ্য ও চিনি শিল্প করপোরেশনের চেয়ারম্যান ও সাহেবগঞ্জ সুগারমিলের ডেপুটি জেনারেল ম্যানেজারকে বিবাদী করা হয়।

রিটে বলা হয়, সাঁওতালরা বাংলাদেশের নাগরিক। তারা নিতান্তই অসহায়। এতটাই অসহায় যে তারা খোলা আকাশের নিচে বসবাস করছে। সাঁওতালদের পূর্ব পুরুষরা ব্রিটিশ বিরোধী আন্দোলন এবং মহান স্বাধীনতা যুদ্ধে আমাদের পাশে এসে দাঁড়িয়ে ছিল। আজ  তাদেরকেই ভূমি থেকে উচ্ছেদ করা হচ্ছে।

রিটকারীর পক্ষের আইনজীবী অ্যাডভোকেট জে আই খান পান্না বলেন, বিশেষ কিছু রাজনৈতিক ব্যক্তির ইন্ধনে সংখ্যালঘু সাঁওতাল সম্প্রদায়ের ওপর হামলা চালানো হয়েছে। তাদেরকে বঙ্গোপসাগরে ফেলে দেওয়া যাবে না। তাদের জানমালের যথাযথ নিরাপত্তা দিতে হবে।

Print Friendly, PDF & Email

Check Also

পাখির পায়ে জুতা!

সাহেব-বাজার ডেস্ক : পাখির পায়ে জুতা! আজগুবি হলেও সত্যি যে সিঙ্গাপুরে একটি ধূসর বর্ণের ফ্লেমিঙ্গো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *