Ad Space

তাৎক্ষণিক

বিশ্বের উষ্ণতম বছর হচ্ছে ২০১৬

নভেম্বর ১৪, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : বিশ্বের উষ্ণতম বছর হতে যাচ্ছে ২০১৬ সাল। প্রাথমিক তথ্য বিশ্লেষণের পর সোমবার বিশ্ব আবহাওয়া সংস্থা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। মরক্কোতে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলন উপলক্ষে এ প্রতিবেদন প্রকাশ করেছে সংস্থাটি।

চলতি বছরের প্রথম ৯ মাসের পরিসংখ্যান বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানিয়েছেন, তারা ৯০ শতাংশ নিশ্চিত ২০১৬ সাল বিশ্বের উষ্ণতম বছর হবে। শুধু তাই নয়, ২০১৫ সালে এ যাবৎ কালের যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল এবারের উষ্ণতা তাকেও ছাড়িয়ে যাবে ।

বিশ্ব আবহাওয়া সংস্থা জানিয়েছে, জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত যে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তা শিল্প-পূর্ব পর্যায় থেকে ১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বছরের বাকী সময়টুকুতেও এ ধরণের তাপমাত্রা বিরাজ করবে। এর ফলে চলতি বছর যে তাপমাত্রা হবে তা আগের সব রেকর্ডকে ছাড়িয়ে যাবে।

সংস্থাটি আরো জানিয়েছে, তাপমাত্রা বৃদ্ধির পেছনে এল নিনোর প্রভাব রয়েছে। তবে কার্বন ডাই অক্সাইড নিঃসরণ বেড়ে যাওয়াটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান।

বিশ্ব আবহাওয়া সংস্থার  মহাসচিব পেট্টেরি তালাস বলেছেন, আরেকটি বছর, আরেকটি রেকর্ড। শক্তিশালী এল নিনোর প্রভাবে অতিরিক্ত তাপমাত্রার বিষয়টি এখন লীন হয়ে গেছে। বৈশ্বিক উষ্ণতা থেকে তাপ বৃদ্ধি প্রক্রিয়া অব্যাহত থাকবে।’

তিনি বলেন, ‘ আবহাওয়া পরিবর্তনের কারণে প্রাকৃতিক দুর্যোগ বেড়ে গেছে। এক প্রজন্মের মধ্যে দাবদাহ ও বন্যা নিয়মিত হয়ে পড়বে।’