Ad Space

তাৎক্ষণিক

চট্টগ্রামের হাজি কলোনিতে ভয়াবহ অগ্নিকাণ্ড

নভেম্বর ১৩, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : রোববার (১৩ নভেম্বর) সকাল আটটার দিকে চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানার ঘাটফরহাদবেগ এলাক‍ার হাজি কলোনিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুনে পুড়ে গেছে সেমিপাকা ও কাঁচা মিলে ৩০টি বসতঘর। এসব ঘরের সর্বস্বান্ত বাসিন্দারা এখন খোলা আকাশের নিচে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তারা ঘটনাস্থলে ‍সংবাদকর্মীদের জানান, আগুন লাগার খবর পেয়ে আগ্রাবাদ, চন্দনপুরা ও নন্দনকানন ইউনিটের আটটি গাড়ি প্রায় দেড় ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

স্থানীয় নূর মার্কেটের নৈশপ্রহরী মো. কায়সার বলেন, আমি কর্মস্থলে ছিলাম। পরিবার আমাকে খবর দিল প্রতিবেশী আবু বকরের বাড়ির পাশে ময়লার স্তূপ থেকে আগুন লেগে কলোনি পুড়ে যাচ্ছে। এসে দেখি সব শেষ। আমার নিজের, চার ভাই ও বোন ‍হামিদা বেগমের ঘরগুলোর দেয়ালগুলোই শুধু আছে। কিছু বের করতে পারিনি। আমাদের সব‍ার টাকা-পয়সা, সোনাদানা সব পুড়ে গেছে। আমার অসুস্থ ভাই মহিন উদ্দিন ঘুমের মধ্যেই অগ্নিদগ্ধ হতো যদি ন‍া প্রতিবেশীরা এসে তাকে উদ্ধার করতেন।

ফরিদ উদ্দিনের ছেলে ফরহাদ উদ্দিনের চোখের পানি আর ফায়ার সার্ভিসের কৃত্রিম বৃষ্টির পানি একাকার হয়ে গেছে। তার দুঃখটা একটু বেশি। বললেন, কায়সার নীলুফার কলেজ থেকে উচ্চমাধ্যমিক পাস করেছিলাম। সেই সার্টিফিকেট আগুনে পুড়ে গেছে। ফ্যামিলি বাসার চেয়ে এখানে বেশি ছিল ব্যাচেলর ঘর। যেখানে চাকরিজীবী ছাড়াও থাকতেন বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা।

তাদেরই একজন মাওলানা জাকের হোসেন বললেন, আমাদের রুমে ৬ জন ছিলাম। আরও পাঁচটি রুম ছিল ব্যাচেলর। সার্টিফিকেট, ব্যাংকের কাগজপত্র, বইপত্র, পড়ার টেবিল, লেপ-তোশক-কাঁথা-বালিশ সবই পুড়ে গেছে। আগুন লাগার খবর পেয়ে বিপুলসংখ্যক কৌতূহলী মানুষ ভিড় করেন দুর্ঘটনাস্থলে। তাদের সামলাতে হিমশিম খেতে হয় পুলিশকে।

স্থানীয়রা জানান, কলোনির পেছনের দিকে একটি পুকুর ছিল। ওই পুকুরটি ময়লা-আবর্জনা ও মাটি ফেলে ক্রমে ভরাট করে নতুন ভবন তৈরির পাঁয়তারা চলছিল। পুকুরটি থাকলে স্থানীয়রাই আগুন নিভিয়ে ফেলতে পারতেন। আর গলিগুলো সরু হওয়ায় ফায়ার সার্ভিসের গাড়িগুলো অনেক দূর থেকে লম্বা পাইপ দিয়ে পানি ছিটাতে হয়েছে।

ফায়ার সার্ভিসের আগ্রাবাদ নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন অপারেটর রূপন কান্তি বিশ্বাস জানান, আগুন নেভানো হয়েছে।  আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্তসাপেক্ষে জানানো হবে।