সেপ্টেম্বর ২৬, ২০১৭ ৪:২৩ পূর্বাহ্ণ

Home / slide / সংসদে বেড়েছে ব্যবসায়ী, কমেছে আইনজীবী : রাষ্ট্রপতি

সংসদে বেড়েছে ব্যবসায়ী, কমেছে আইনজীবী : রাষ্ট্রপতি

সাহেব-বাজার ডেস্ক : জাতীয় সংসদে আইনজীবীদের সংখ্যা বাড়াতে এ পেশায় জড়িতদের দৃষ্টি দেওয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। রবিবার (১৩ নভেম্বর) টাঙ্গাইল জেলা অ্যাডভোকেট বার সমিতির ১২৫ বছরপূর্তি অনুষ্ঠানে পেশায় আইনজীবী আবদুল হামিদ বলেন, ‘মহান জাতীয় সংসদ হচ্ছে আইন প্রণয়নের কেন্দ্রবিন্দু। ১৯৭০ ও ৭৩ এর নির্বাচনে দুই-তৃতীয়াংশের অধিক সংসদ সদস্য ছিল আইনজীবী।কিন্তু বর্তমানে এ সংখ্যা ক্রমেই কমে আসছে।’ সকালে হেলিকপ্টারে করে টাঙ্গাইল যান আবদুল হামিদ।

জাতীয় সংসদে ব্যবসায়ীদের প্রতিনিধিত্ব ক্রমাগতভাবে বেড়ে ৫৭ শতাংশে দাঁড়ানোর তথ্যটি কয়েক বছর আগে টিআইবির এক গবেষণায় উঠে আসে।

নিজেও একজন আইনজীবী উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘আপনাদের পেশাগত সুবিধা-অসুবিধা সম্পর্কে অনেকটাই আমার জানা। আমি আশা করি আপনারা যাতে সচ্ছন্দে আপনাদের পেশাগত দায়িত্ব পালন করতে পারেন সে লক্ষ্যে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। একজন আইনজীবী হিসেবে আমি বারের সদস্যদের একটা অনুরোধ করতে চাই, আর তা হলো আপনারা প্রত্যেক বছরে অন্তত একজন অসচ্ছল ও অসহায় বিচার প্রার্থীর মামলা বিনা পারিশ্রমিকে নিষ্পত্তি করবেন। দেখবেন এর ফলে সমাজের চেহারা পাল্টে যাবে। সাধারণ মানুষ আইনের প্রতি আরো বেশী শ্রদ্ধাশীল হবে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন টাঙ্গাইল বারের সভাপতি মুলতান উদ্দিন।অন্যদের মধ্যে বক্তব্য দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুর রাজ্জাক, টাঙ্গাইল জেলা পরিষদের প্রশাসক ফজলুর রহমান খান ফারুক, টাঙ্গাইল জেলা আইনজীবী সমিতির জোয়াহেরুল ইসলাম এবং জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মহসীন সিকদার।

Print Friendly, PDF & Email

Check Also

দুয়ারে দুর্গাপূজা, ব্যস্ত কারিগররা

মাহী ইলাহি : সনাতন ধর্মাবলম্বীর প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা কড়া নাড়ছে দুয়ারে। দুষ্টের দমন, শিষ্টের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *