অক্টোবর ২৪, ২০১৭ ১২:৫৮ পূর্বাহ্ণ

Home / slide / বিজ্ঞানের আবিষ্কারের প্রতি বিশ্বাস ও আস্থা থাকতে হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী
বিজ্ঞানের আবিষ্কারের প্রতি বিশ্বাস ও আস্থা থাকতে হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী
বিজ্ঞানের আবিষ্কারের প্রতি বিশ্বাস ও আস্থা থাকতে হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বিজ্ঞানের আবিষ্কারের প্রতি বিশ্বাস ও আস্থা থাকতে হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

রাবি প্রতিবেদক : পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, “বিজ্ঞানের আবিষ্কার ও গুরুত্ব সাধারণ মানুষ প্রথম পর্যায়ে বুঝতে পারেন না। শত শত বছর ধরে মানুষ জেনে এসেছে, সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে। কিন্তু একজন বিজ্ঞানী যথাযথ তথ্য দিয়ে যখন বলেন, পৃথিবী ঘোরে। তখন প্রথম রি-অ্যকশন কী হয়, যে ওই বিজ্ঞানী পাগল। সুতরাং বিজ্ঞান নিয়ে যারা পড়বে তাদের বিজ্ঞানের সূত্র-আবিষ্কারের প্রতি বিশ্বাস ও আস্থা থাকতে হবে।’
শনিবার সকাল সাড়ে ১১টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সায়েন্স ফিয়েস্টা শীর্ষক বিজ্ঞান উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের ‘সায়েন্স ক্লাব’ দুই দিনব্যাপী এ উৎসবের আয়োজন করে।
রাজশাহীর চারঘাট-বাঘা আসনের এই সংসদ সদস্য বলেন, আজ থেকে ১০ বছর আগে ১৬ কোটি মানুষের শতকরা এক শতাংশ মানুষ জানতেন না স্ট্রবেরি কী? এই বিশ্ববিদ্যালয়েরই শিক্ষক বাংলাদেশের আবহাওয়ার সাথে মিল রেখে নতুন উদ্ভাবনী প্রক্রিয়ার মধ্য দিয়ে স্ট্রবেরি কীভাবে চাষাবাদ করা যায়, এই বিশ্বাস যখন মানুষের মধ্যে পৌঁছে দিয়েছেন, বাকিটা কিন্তু কৃষকরা নিজেই করেছেন। এটা বাংলাদেশের জন্য, রাজশাহীর জন্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জন্য গর্বের।
অনুষ্ঠানে ক্লাবের সভাপতি চৌধুরী আরিফ জাহাঙ্গীর তুর্যের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান।

Print Friendly, PDF & Email

Check Also

পরীক্ষা বন্ধ করে এসপি’র সংবর্ধনা !

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের সত্রাজিতপুর উচ্চ বিদ্যালয়ের এসএসসি’র টেস্ট পরীক্ষা বন্ধ করে একজন পুলিশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *