Ad Space

তাৎক্ষণিক

  • রাসিকের বর্ধিত ট্যাক্স বাতিলের দাবিতে হরতালের ডাক– বিস্তারিত....
  • রোহিঙ্গা সংকটের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে দুষলেন সু চি– বিস্তারিত....
  • লক্ষ্মীপুরে ভাটা শ্রমিকের লাশ উদ্ধার– বিস্তারিত....
  • ব্রিটিশ পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং হাসপাতালে– বিস্তারিত....
  • ফেসবুক ও টুইটারে শাহরুখের পারিবারিক ছবি– বিস্তারিত....

ক্ষমতা হস্তান্তর নিয়ে আলোচনায় ট্রাম্প-ওবামা বৈঠক

নভেম্বর ১১, ২০১৬

সাহেব-বাজার ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্ষমতা হস্তান্তর নিয়ে আলোচনায় প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে  প্রথম বৈঠক করেছেন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার হোয়াইট হাউজে দেড় ঘণ্টাব্যাপী বৈঠক হয় তাদের।

ওভাল অফিসে ডেমোক্রেট পার্টির প্রেসিডেন্টের সামনে বসে ট্রাম্প সাংবাদিকদের বলেন, অনেক বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি। সেগুলোর কিছু বিষয় দারুণ, কিছু বিষয় জটিল। তিনি বলেন, ‍কিছু অর্জনের কথা ওবামা ব্যাখ্যা করেছেন। তবে সেগুলো সম্পর্কে বিস্তারিত বলেননি তিনি।

মঙ্গলবারের ভোটে প্রথম কোনো সরকারি পদে বিজয়ী ট্রাম্প বলছেন, ওবামার সঙ্গে আরও বৈঠক করতে চান তিনি। এটাই তাদের প্রথম মুখোমুখি সাক্ষাৎ বলেও উল্লেখ করেন ট্রাম্প। ওই বৈঠকে কোনো কর্মকর্তা ছিলেন না বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে নিউ ইয়র্কের এই ব্যবসায়ীর সফলতার জন্য তাকে সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছেন ওবামা। তোমার সফলতার জন্য আমরা সব ধরনের সহযোগিতা করতে চাই। কারণ তুমি সফল হলে দেশ সফল হবে, বৈঠক শেষে বলেন ওবামা।

এদিন ক্যামেরার সামনে ওবামা ও ট্রাম্পের পরস্পরের প্রতি আন্তরিক আচরণ ছিল গত কয়েক মাসের নির্বাচনী প্রচারে তাদের মধ্যকার রাজনৈতিক কাদা ছোড়াছুড়ির বিপরীত। প্রচারে প্রেসিডেন্ট ওবামার কঠোর সমালোচনা করেন ট্রাম্প। ওবামার স্বাস্থ্যসেবা নীতি থেকে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি- সব কিছুকে ‘বিপর্যয়’ বলে আখ্যায়িত করেছেন তিনি।

অন্যদিকে প্রেসিডেন্ট পদে অযোগ্য বলে ট্রাম্পকে আক্রমণ করেছেন ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা। তবে ভোটে ট্রাম্প ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারানোর পরপরই সুর পাল্টে যায়।

বুধবার ওবামা বলেন, ট্রাম্পের সঙ্গে অনেক মতভেদ থাকলেও সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের ২০০৮ সালের পথ অনুসরণ এবং শান্তিপূর্ণভাবে ট্রাম্পের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন তিনি।

বর্তমান ও পরবর্তী প্রেসিডেন্টের বৈঠকের সময় হোয়াউট হাউজের চিফ অব স্টাফ ডেনিস ম্যাকডোনাফকে রোজ গার্ডেনের কাছে হাটতে দেখা যায়। এ সময় ট্রাম্পের জামাতা আবাসন ব্যবসায়ী জারেড কুশনারকেও সেখানে দেখা যায়।- সুত্র: বিডিনিউজ