ডিসেম্বর ১৬, ২০১৭ ৩:২২ পূর্বাহ্ণ

Home / slide / গোদাগাড়ীতে আদিবাসীদের সাংস্কৃতিক প্রতিযোগিতা

গোদাগাড়ীতে আদিবাসীদের সাংস্কৃতিক প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর গোদাগাড়ীতে শুক্রবার দিনভর আদিবাসীদের সাংস্কৃতিক প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার গুণিগ্রাম উচ্চ বিদ্যালয় মাঠে আদিবাসীদের রক্ষাগোলা সংস্কৃতি কেন্দ্র এই প্রতিযোগীতার আয়োজন করে।

প্রতিযোগিতায় আংশগ্রহণকারীরা আদিবাসীদের ঐতিহ্যবাহী ভোজ, কারাম, দং, লাগড়ে সংগীত ও নৃত্য প্রদর্শন করেন। অনুষ্ঠানে ৩০টি রাগোলা সাংস্কৃতিক দলের ৫২০ জন নারী-পুরুষ ও শিশু অংশগ্রহণ করেন। প্রতিযোগীতা শেষে বিকেলে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

তে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী।

তিনি তার বক্তব্যে বলেন, আদিবাসীদের রাগোলা তাদের খাদ্য নিরাপত্তার পাশাপাশি নিজস্ব সংস্কৃতি সংরণের ক্ষেদ্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আদিবাসীদের সংস্কৃতি সংরণ ও বিকাশের জন্য আরও চর্চার প্রয়োজন। তাই সংগঠিত গ্রামগুলোতে নিয়মিত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা জরুরী। এতে আদিবাসীদের সামাজিক ঐক্য সুদৃঢ় হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রক্ষাগোলা সংস্কৃতি কেন্দ্রের আহবায়ক সাহেব মূর্মূ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিসিবিভিওর সহ-সভাপতি ও সমাজ সেবা অধিদপ্তরের সাবেক উপ-পরিচালক মোজাম্মেল হক, সিসিবিভিওর নির্বাহী প্রধান সারওয়ার-ই-কামাল স্বপন, পরিচালক (প্রশাসন) এভারিস্ট হেমব্রম, উপজেলা অওয়ামী লীগের সভাপতি বদিউজ্জামান, সাধারণ সম্পাদক আবদুর রশিদ, গোগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মজিবর রহমান প্রমূখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ঝর্ণা লাকড়া  ও মানিক এক্কা।

রাজশাহীর বেসরকারি সংস্থা সিসিবিভিও এবং জার্মানীর ব্রেড ফর দি ওয়ার্ল্ডের সহায়তায় রাগোলা গ্রাম সমাজ সংগঠন গোদাগাড়ী উপজেলার ৩০টি আদিবাসী গ্রামে স্থিতিশীল খাদ্য নিরাপত্তা ও এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতি সংরণ এবং বিকাশে তাদের কার্যক্রম চালিয়ে আসছে।

Print Friendly, PDF & Email

Check Also

রাজশাহীতে গৃহবধূর লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মহানগরীতে সুচিত্রা দাস (৩০) নামে এক গৃহবধূর লাশ উদ্ধার করেছে পুলিশ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *