নভেম্বর ১৯, ২০১৭ ৩:৪৭ পূর্বাহ্ণ

Home / slide / আফগানিস্তানে জার্মান কনস্যুলেটে গাড়িবোমা হামলা

আফগানিস্তানে জার্মান কনস্যুলেটে গাড়িবোমা হামলা

সাহেব-বাজার ডেস্ক : আফগানিস্তানের মাজার-ই-শরিফে জার্মান কনস্যুলেটে গাড়িবোমা হামলায় অন্তত দুইজন নিহত ও ৮০ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১১টার দিকে ওই হামলা হয় বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

আত্মঘাতী এক হামলাকারী বিস্ফোরকভর্তি একটি ট্রাক নিয়ে কনস্যুলেটের ভেতর ঢুকে পড়ে বিস্ফোরণ ঘটায়। এ সময় কনস্যুলেটের ভেতর গোলাগুলির শব্দও শোনা যায়। সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহারকারীরা জানিয়েছেন, ঘটনার পর কনস্যুলেট এলাকার আশপাশে হেলিকপ্টার ও অ্যাম্বুলেন্স দেখেছেন তারা। হামলায় দেয়াল ঘেরা কনস্যুলেট ভবনের ‘ব্যাপক ক্ষয়ক্ষতি’ হয়েছে বলে জানিয়েছেন নেটোর এক মুখপাত্র।

বিবিসিকে তিনি বলেন, অন্তত একটি বিস্ফোরকভর্তি গাড়ি কনস্যুলেটের দেয়ালে আঘাত হানে বলে তারা নিশ্চিত হয়েছেন। হামলায় আর কোনো গাড়ি ব্যবহৃত হয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। হামলার পর নেটো বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে গিয়ে ভেতরে থাকা লোকজনকে সরিয়ে নেয়।

বিবিসি জানিয়েছে, তালেবান এই হামলার দায় স্বীকার করে বলেছে, এটা চলতি মাসের শুরুতে উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজে নেটোর বিমান হামলার ‘প্রতিশোধ’। কুন্দুজে হামলায় অন্তত ৩০ বেসামরিক নাগরিক নিহত হন বলে স্থানীয় কর্তৃপক্ষের ভাষ্য।

ওই হামলা নিয়ে তদন্ত করলেও নেটোর দাবি, তালেবানরা চারদিক থেকে ঘিরে ফেলার পর আফগান সৈন্যরা সাহায্য চাইলে সেখানে বিমান হামলা চালানো হয়। মাজার-ই-শরিফ আফগানিস্তানের বালখ প্রদেশে অবস্থিত। নেটো জোটের হয়ে আফগানিস্তানে থাকা জার্মানির এক হাজার সৈন্যের অধিকাংশই ওই প্রদেশে অবস্থান করছে।

Print Friendly, PDF & Email

Check Also

সৌদি অবরোধে ইয়েমেনে প্রতিদিন ১৩০ শিশুর মৃত্যু

সাহেব-বাজার ডেস্ক : আন্তর্জাতিক সহায়তা গোষ্ঠীর এক প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধ বিধ্বস্ত ইয়েমেনে ক্ষুধা ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *