আগস্ট ১৮, ২০১৭ ৮:৪১ অপরাহ্ণ
Home / slide / যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ট্রাম্প

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট ট্রাম্প

সাহেব-বাজার ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছেন। এর মাধ্যমে দেশটির ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউজে প্রবেশ করবেন তিনি। মার্কিন গণমাধ্যম সিএনএন বলছে, মঙ্গলবার অনুষ্ঠিত ভোটের ফলাফলে ট্রাম্প ২শ’ ৮৮টি ইলেক্ট্রোরাল ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটন পেয়েছেন ২শ’ ১৫টি ভোট। জয়ের পর ভক্ত ও সমর্থকদের উদ্দেশে দেয়া এক ভাষণে ট্রাম্প বলেন, ‘আমাকে সমর্থন করার জন্য সকলকে ধন্যবাদ। এবার সময় এসেছে যুক্তরাষ্ট্রকে নতুন করে সামনের দিকে এগিয়ে নেবার।’

এ সময় তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পকেও সহযোগিতা করার জন্য ধন্যবাদ জানান। ধন্যবাদ জানান তার দল রিপাবলিকানের নেতা-কর্মীদের।

দেশটির প্রধান দুই দলের যুদ্ধক্ষেত্র হিসেবে পরিচিত ৩টি রাজ্য ফ্লোরিডা, ওহাইও ও নর্থ ক্যারোলাইনায় ডেমোক্রেটদের হারিয়ে রিপাবলিকানরা জয় তুলে নেয়ায় এই ফলাফলকে প্রভাবিত করেছে বলে মত বিশ্লেষকদের।
পরাজয় মেনে নিয়ে ডোনাল্ড ট্রাম্পকে শুভেচ্ছা জানিয়েছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিলারি ক্লিনটন। এদিকে, মার্কিন নির্বাচনের ফলাফলকে কেন্দ্র করে বিশ্ব বাজারেও পরিবর্তন লক্ষ্য করা গেছে। হিসেব বলছে, বিশ্বের শেয়ার বাজারে সূচক অন্তত ৮শ’ পয়েন্ট হ্রাস পেয়েছে।

জয়ের জন্য ৫শ’ ৩৮টি ইলেক্ট্রোরাল কলেজের মধ্যে প্রয়োজন ছিল ২শ’ ৭০টি ভোট। ট্রাম্প এর থেকে বেশি ভোট পাওয়ায় চূড়ান্ত ফলাফলের আগেই পরিস্কার হয়ে যায় হোয়াইট হাউজের পরবর্তী উত্তরাধীকারী হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প।

Print Friendly, PDF & Email

Check Also

কারও কাছে আত্মসমর্পণ করব না: সিইসি

সাহেব-বাজার ডেস্ক : চাপের মুখে নির্বাচন কমিশন কারও সঙ্গে আপস বা কারও কাছে আত্মসমর্পণ করবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *