আগস্ট ২০, ২০১৭ ৭:২৩ অপরাহ্ণ
Home / slide / শাহমখদুমে বিমান নামতে সমস্যা, ন্যাড়া হলো ২৪ গাছ

শাহমখদুমে বিমান নামতে সমস্যা, ন্যাড়া হলো ২৪ গাছ

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর হযরত শাহমখদুম (রহ.) বিমানবন্দরের সামনে মহাসড়কের দুই পাশের ২৪টি গাছের ডালপালা ছেটে ন্যাড়া করা হয়েছে। সড়ক ও জনপথ (সওজ) বিভাগের কর্মকর্তারা বলছেন, বিমানবন্দরে বিমান নামতে সমস্যা হচ্ছিল উঁচু এসব গাছের কারণে। এ জন্য বিমানবন্দর কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে গাছগুলোর ডালপালা ছাটাই করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে রাজশাহী-নওগাঁ মহাসড়ক ধরে বিমানবন্দর এলাকায় যেতেই চোখে পড়ে, সড়কের দু’পাশে ন্যাড়া মাথায় সারি সারি দাঁড়িয়ে আছে এসব কড়াই গাছ। ডালাপালা ছাটাইয়ের কাজে নিয়োজিত শ্রমিকেরা জানান, গত পাঁচদিন ধরে গাছগুলোর ডালপালা কাটা হচ্ছে। বিমানবন্দরের সামনে থেকে নওহাটা কলেজ মোড় পর্যন্ত এলাকার ২৪টি গাছের ডালপালা ছাটাই করা হয়েছে। মঙ্গলবার দুপুরেই তাদের কাজ শেষ হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে সওজের রাজশাহীর নির্বাহী প্রকৌশলী (বৃক্ষপালন) পলাশ বাবু বলেন, ‘এয়ারপোর্টে বিমান ল্যান্ডিংয়ে সমস্যা হচ্ছিল। ঝুঁকি নিয়ে গাছের মাথার মাত্র দুই ফুট ওপর দিয়ে বিমানকে নামতে হচ্ছিল। এ জন্য বিমানবন্দর কর্র্তৃপক্ষ গাছগুলোর ডালপালা ছাটাইয়ের জন্য আমাদের কাছে চিঠি দিয়েছিল। আমরা শ্রমিক দিয়ে ডালপালাগুলো কেটে নিয়েছি।’

জানতে চাইলে বিমানবন্দরের ব্যবস্থাপক সেতাফুর রহমান বলেন, বিমানবন্দরটির রানওয়ে ছোট। অনেক কাছ থেকে বিমানকে রানওয়েতে নামতে হয়। এ জন্য বিমানববন্দর চালু হওয়ার পর থেকেই পাইলটরা অভিযোগ করছিলেন, মহাসড়কের পাশের উঁচু গাছগুলোর জন্য বিমান নামাতে সমস্যা হচ্ছে। নিরাপদে বিমান নামানোর জন্য গাছগুলোর ডালপালা ছাটাই করা প্রয়োজন। এ জন্য বেশ কয়েকবার সওজকে চিঠি দিয়ে ডালপালাগুলো কেটে নেয়ার জন্য অনুরোধ করা হয়েছিল। অবশেষে তারা সেগুলো কেটে নিয়েছেন।

সওজের রাজশাহীর নির্বাহী প্রকৌশলী নাজমুল হাসান জানান, আপাতত ২৪টি গাছের ডালপালা ছাটাই করা হয়েছে। বিমানবন্দর কর্র্তৃপক্ষ চাইলে আরও গাছের ডালপালা কাটা হবে। কেটে নেওয়া বিপুল পরিমাণ ডালপালা সওজের হেফাজতেই রাখা হচ্ছে। সওজের বিটুমিন তৈরির সময় সেগুলো জ্বালানি হিসেবে ব্যবহার করা হবে।

Print Friendly, PDF & Email

Check Also

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় ১০ জনের মৃত্যুদণ্ড

সাহেব-বাজার ডেস্ক : গোপালগঞ্জের কোটালীপাড়ায় ৭৬ কেজি ওজনের বোমা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *